৪ ডিগ্রি কমবে গরম, ঘূর্ণাবর্তের জেরে আজ ঝড়-বৃষ্টি দক্ষিণবঙ্গের এই সব জেলায়, আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: এক নাগাড়ে ভারী বৃষ্টিতে (Rainfall) ভিজছে উত্তরবঙ্গের জেলাগুলি। সকাল থেকে রাত ভিজছে উত্তরের একাধিক অংশ। আবহাওয়া দপ্তর সূত্রে খবর (Weather Update), ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার মিলিত প্রভাবে হিমালয়ের পাদদেশীয় জেলাগুলির বিস্তীর্ণ অংশে বৃষ্টি জারি থাকবে। আপাতত ঘূর্ণাবর্তটি উত্তর-পূর্ব বাংলাদেশের উপর রয়েছে।

ওদিকে উত্তর-পূর্ব ভারতে বঙ্গোপসাগর থেকেও প্রচুর পরিমাণে জলীয় বাষ্পও ঢুকছে। তাই আপাতত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, ও কালিম্পং-এ ভারী থেকে বৃষ্টি হতে পারে। কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। ২৫ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে বলে পূর্বাভাস।

পাশাপাশি উত্তরের উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গ বৃষ্টিতে ডুবলেও জুনের শেষের দিকে এসেও কার্যত বৃষ্টিহীন খটখটে দক্ষিণবঙ্গ (South Bengal Weather)।

IMD. জানিয়েছে, শুক্রবারই দক্ষিণবঙ্গে ঢুকে যাচ্ছে বর্ষা। তার আগে আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। যদিও বৃহস্পতিবারও বৃষ্টির হবে না কলকাতায়। তবে আজ বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় বৃষ্টি ও বজ্রপাত হতে পারে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিমি বেগে দমকা হাওয়ায় পূর্বাভাস।

Rain forecast in South Bengal North Bengal Kolkata West Bengal weather update 17th June

আরও পড়ুন: ‘একজন ভুল করলেই..,’ শুভেন্দুর অভিযোগ খারিজ করে কড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের

পাশাপাশি আজ হালকা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। এখনই ভারী বৃষ্টি হবে না দক্ষিণবঙ্গে। ২৩ জুনের পর দক্ষিণের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর