পে কমিশনের রিপোর্ট নিয়ে কারচুপি? রাজ্য সরকারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল হাই কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ লোকসভা ভোটে ভালো ফল করার পর থেকেই রাজ্য সরকারি কর্মীদের একের পর এক সুখবর দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government)। বেড়েছে একাধিক ভাতা। নিয়োগেরও সুখবর আসছে সামনেই। ওদিকে ভোটের আগেই রাজ্য সরকারি কর্মীদের ডিএ (DA) বৃদ্ধি করেছে রাজ্য সরকার। ফেব্রুয়ারী মাসে ৪% বৃদ্ধি করার পর বর্তমানে ১৪ শতাংশ করে মহার্ঘ ভাতা পাচ্ছেন রাজ্যের সরকারি কর্মচারীরা (State Government Workers)।

রাজ্য সরকারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল হাই কোর্ট

ডিএ বৃদ্ধি নিয়ে একদিকে যেমন খুশি সরকারি কর্মীদের একটা অংশ, তেমনি অন্য দিকে কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলন চালাচ্ছেন বহু সরকারি কর্মীরা। এরই মাঝে কিছুদিন আগে রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট নিয়ে একটি মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। সেই নিয়েই এবার গুরুত্বপূর্ণ আপডেট সামনে এল।

দীর্ঘদিন ধরেই ইউনিটি ফোরামের তরফ থেকে রাজ্যের ষষ্ঠ বেতন কমিশন সংক্রান্ত রিপোর্ট হাতে পাওয়ার চেষ্টা করছিল। জল এতটাই গড়ায় যে এই নিয়ে মামলাও দায়ের হয় কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। সেখানে জয় পেয়েছিল সরকারি কর্মীদের সংগঠন জয়লাভ করেছিল।

ইউনিটি ফোরামের আবেদন মেনে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট প্রকাশ করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তবে এত কিছুর পরও রাজ্য আদালতের সরকার নির্দেশ মানেনি। আদালতের নির্দেশে কর্ণপাত না করায় সম্প্রতি আদালত অবমাননার মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলাতেই সরকারকে নিয়ে কড়া পর্যবেক্ষণ করেন বিচারপতি।

গতকাল এই মামলা শুনানির জন্য উঠেছিল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। সেই শুনানির সময়ই বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যর পর্যবেক্ষণ করে, সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশন নিয়ে রাজ্য সরকারের অবস্থান ‘অনৈতিক’। এরপরই আগামী ৯ অগস্টের আগে সেই রিপোর্ট প্রকাশ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

Calcutta High Court

আরও পড়ুন: বাংলার নিয়োগ দুর্নীতির তদন্তে এবার রতন টাটা গ্ৰুপ? কলকাতা হাইকোর্টের নির্দেশে তোলপাড় রাজ্য

এই মামলার শুনানিতে বিবাদী পক্ষ হিসেবে ছিলেন রাজ্য সরকারের অর্থ দফতরের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত মুখ্যসচিব। প্রসঙ্গত, ইউনিটি ফোরামের তরফ থেকে ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্টের বিশদ জানতে আরটিআই (RTI) করা হয়েছিল। যদিও তার জবাব মেলেনি। এরপর অভিযোগ তুলে হাই কোর্টে দায়ের হয় মামলা। আদালত ষষ্ঠ বেতন কমিশন সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করার জন্য রাজ্যকে নির্দেশ দেয়। যদিও সেই নির্দেশ কার্যকর করেনি রাজ্য। এই ইস্যুতেই ইউনিটি ফোরাম অবমাননার মামলা দায়ের করলে তাতেই কড়া নির্দেশ দিল হাইকোর্ট। আগামী ৯ অগাস্ট এই মামলার পরবর্তী শুনানি।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর