বাঁশের তৈরী মেট্রো স্টেশন! এও কী সম্ভব? এমন অবিশ্বাস্য পরিকল্পনা চলছে ‘এই’খানে

বাংলাহান্ট ডেস্ক : মেট্রো পরিষেবা আমাদের জীবনকে করে তুলেছে আরো সহজ ও আরামদায়ক। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য শীততাপ নিয়ন্ত্রিত মেট্রোর কোনো বিকল্প নেই। ভারতের প্রথম মেট্রো চলাচল শুরু হয়েছিল আমাদের শহর কলকাতায়। এরপর ধীরে ধীরে দেশের বিভিন্ন শহরে শুরু হয়েছে মেট্রো পরিষেবা (Metro Service)।

বেঙ্গালুরুতে (Bengaluru) বাঁশের থিমের মেট্রো স্টেশন

ভারতীয় রেল সময়ের সাথে তাল মিলিয়ে মেট্রো পরিষেবায় এনেছে বদল। বাড়ানো হয়েছে যাত্রী স্বাচ্ছন্দ। এছাড়াও একাধিক যুগান্তকারী উদ্যোগ বদলে দিয়েছে আমাদের মেট্রো যাত্রার মান। এবার বেঙ্গালুরু (Bengaluru) মেট্রো বাঁশের থিমের মেট্রো স্টেশন তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিতে চলেছে। প্রকৃতির সাথে প্রযুক্তির মেলবন্ধন ঘটানো সহজ ব্যাপার নয়।

আরোও পড়ুন : এক রাতেই পাল্টে গেল জীবন! শ্রুতির লাল  শাড়ি পরা লুক দেখেই আসে এই সুযোগ

তবে সেই কাজটাই এবার করতে চলেছে বেঙ্গালুরু মেট্রো কর্পোরেশন। তাদের বাঁশ বাজার মেট্রো স্টেশন সাজিয়ে তোলা হবে বাঁশের সাহায্যে। ব্যাম্বু সোসাইটি অফ ইন্ডিয়ার (বিএসআই) (Bamboo Society of India) চেয়ারম্যান পুনাতি শ্রীধর   এবং প্রাক্তন বন সংরক্ষক বলেছেন, বাঁশের থিম ভিত্তিক একটি স্টেশন তৈরির জন্য যোগাযোগ করা হয়েছিল বেঙ্গালুরু (Bengaluru) মেট্রো কর্পোরেশনের সাথে।

আরোও পড়ুন : ‘অশিক্ষিত’! গোমাংস পাচার নিয়ে শান্তনু ঠাকুরকে তোপ, মহুয়াকে পাল্টা দিলেন জাহাজমন্ত্রী

সেই প্রস্তাবে মিলেছে সম্মতি। স্থানীয় ও ভারতীয় বাঁশের সাহায্যে সবুজায়ন করা হবে মেট্রো ট্র্যাক ও স্টেশনের বিভিন্ন অংশ। বিএসআই-এর নির্বাহী পরিচালক ডাঃ কে এন মূর্তি জানিয়েছেন, ত্রিপুরার বাম্বুসা তুলদা কাঠ ব্যবহার করা হবে। ল্যান্ডস্কেপ, খোলা জায়গা এবং কারুকাজও করা হবে বাঁশের সাহায্যে। তিনি আরো জানিয়েছেন, এই কাজগুলি শুরু হয়ে যাবে আগামী তিন-চার মাসের মধ্যে।

bamboo design Metro station

বাম্বুসা মাল্টিপ্লেক্স দিয়ে সবুজায়ন করা হবে জয়দেব হাসপাতাল থেকে মীনাক্ষী মন্দির পর্যন্ত ব্যানারঘাটা রোডের পাঁচ কিলোমিটার প্রসারিত, মেট্রো ট্র্যাক এবং স্টেশনগুলি। আনুমানিক ৫ থেকে ৬ কোটি টাকা খরচ হতে পারে এই কাজের জন্য। বিএমআরসিএল তার কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা তহবিল ব্যবহার করে এই সবুজায়নের কাজ করবে বলে জানা গেছে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর