সকালে ব্রাশ করা কি শরীরের পক্ষে ক্ষতিকারক? কি মত চিকিৎসকদের?

বাংলা হান্ট ডেস্ক: প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ব্রাশ (Skip Brush) করা আমাদের প্রত্যেকের জীবনেরই রোজকার একটি অভ্যাসের মধ্যেই পড়ে। কিন্তু এমন অনেকেই আছেন যারা খুবই অলস, তাই তাদের পক্ষে সকালে ব্রাশ (Skip Brush) করার ঝামেলাটুকুও যেন না থাকলে না ভালো হতো। কিন্তু সকালে ঘুম থেকে উঠেই  ব্রাশ (Skip Brush) না করা সত্যিই কি ভালো ক্ষতিকারক?

সকালে ব্রাশ না (Skip Brush) করলে কি হবে?

চিকিৎসকরা বলছেন  সকালে ব্রাশ না করলে নাকি দাঁতের মাঝে প্লাক জমতে শুরু করে। এর ফলে মাড়ির রোগ থেকে শুরু করে মুখে বিরাট দুর্গন্ধ হতে পারে। তাই দাঁত এবং মাড়ি ভালো রাখতে অনেকেই সকালে এবং রাতে দু’বার ব্রাশ করে থাকেন। তবে মুখের মধ্যে ভিটামিন বি ১২ উৎপাদনের বিষয়ে এখনও আরও গবেষণা করা প্রয়োজন।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মাঝেমধ্যেই চোখে পড়ছে একটি খবর। সেখানে বলা হচ্ছে সকালে ব্রাশ করলে শরীর থেকে নাকি ভিটামিন বি ১২ সম্পূর্ণরূপে বেরিয়ে যায়।  কারণ এই ভিটামিন বি ১২ রাতে আমাদের মুখের মধ্যেই তৈরি হয়। যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আসলে এই ভিটামিন বি ১২-র সাহায্যে আমাদের স্নায়ু সুস্থ হয়ে ওঠে এবং এটি দেহে কোষ ও ডিএনএ গঠনে সাহায্য করে।

আরও পড়ুন: মাত্র ৫ গ্রাম ওজনের পোকার দাম ৭৫ লক্ষ! কেন জানেন? অবাক করবে এর বিশেষত্ব

শুধু তাই নয় এই ভিটামিন বি ১২ দাঁত ও মাড়ির সুরক্ষার জন্যও খুবই গুরুত্বপূর্ণ। এটি হার্টের স্বাস্থ্যসা ভালো রাখার পাশাপাশি বিপাককেও সাহায্য করে। তাই সকালেই  দাঁত ব্রাশ করতে বারণ করা হচ্ছে। যদিও এই তথ্য আদৌ সত্যি কিনা তা জানার জন্য চিকিৎসকদের পরামর্শ নেওয়া জরুরি। অন্যদিকে এপ্রসঙ্গে চিকিৎসকরা বলছেন, এই মন্ত্যবের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

Brush 2

তবে একথা ঠিক মুখের মধ্যে থাকা কিছু ব্যাকটেরিয়াই ভিটামিন বি ১২ তৈরী করে থাকে। কিন্তু এটি শরীরে ভিটামিন বি ১২-এর মাত্রাকে প্রভাবিত করে না। তাই এ বিষয়ে এখনও আরও গবেষণা করা জরুরি। এখানে বলে রাখি আমাদের শরীর নিজেই ভিটামিন বি ১২ তৈরি করে না। কিন্তু কেউ যখন ভিটামিন বি ১২ সমৃদ্ধ কোনো খাবার খায় তখন তা থেকে ভিটামিন বি ১২ শোষিত হয়। এই  ভিটামিন বি ১২ মূলত ছোট অন্ত্রে শোষিত হয়।  ভিটামিন বি ১২ সত্যিই মুখের শ্লেষ্মা ঝিল্লিতে উৎপাদিত হয় বলে কোনও  প্রমাণ এখনও পাওয়া যায়নি।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর