‘বন্ধ করতে হবে…’! পতঞ্জলির ১৪টি পণ্য নিয়ে বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের, বিপাকে বাবা রামদেব?

বাংলা হান্ট ডেস্কঃ বিভ্রান্তিকর বিজ্ঞাপন নিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকবার মুখ পুড়েছে পতঞ্জলির। সুপ্রিম কোর্টেও (Supreme Court) এই নিয়ে বেশ কয়েকবার ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে উক্ত সংস্থাকে। মঙ্গলবার আদালতের তরফ থেকে ফের কড়া নির্দেশ দেওয়া হল। বাবা রামদেবের সংস্থার ১৪টি পণ্যের বিজ্ঞাপন সম্প্রচার নিয়ে এবার কড়াকড়ির পথে হেঁটেছে শীর্ষ আদালত।

পতঞ্জলিকে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের (Supreme Court)

গত এপ্রিল মাসে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে পতঞ্জলির (Patanjanli) ১৪টি পণ্যের লাইসেন্স বাতিল করা হয়। এবার ওই পণ্যগুলির বিজ্ঞাপন সম্পচারের ওপর নিষেধাজ্ঞা জারি করল সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি সন্দীপ মেহতা এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চ। ওই সামগ্রীগুলির বিজ্ঞাপন (Advertisement) সম্প্রচার বন্ধ করার পাশাপাশি ডিজিটাল সংবাদমাধ্যম, সমাজমাধ্যম এবং অন্যান্য মাধ্যম থেকে মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

   

বাবা রামদেবের (Baba Ramdev) সংস্থার বিরুদ্ধে বিভ্রান্তিকর বিজ্ঞাপন দেওয়ার অভিযোগ এনেছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (Indian Medical Association) তথা আইএমএ। পতঞ্জলির তরফ থেকে বিজ্ঞাপন সম্পচার বন্ধ হয়েছে সেটা সুনিশ্চিত করার দায়িত্বও দেওয়া হয়েছে তাদের হাতে। আগামী ৩০ জুলাই এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

আরও পড়ুনঃ জামিন খারিজের দিন শেষ? এবার বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের, কী বলল শীর্ষ আদালত?

এদিনের শুনানিতে পতঞ্জলির আইনজীবী মুকুল রোহতগি বলেন, ইতিমধ্যেই ডিজিটাল মাধ্যম থেকে বিজ্ঞাপনগুলি প্রত্যাহার করা হয়েছে। একইসঙ্গে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে যে ১৪টি পণ্যের লাইসেন্স বাতিল করা হয়েছিল সেগুলির বিক্রিও বন্ধ করা হয়েছে। পতঞ্জলির ৫ হাজারের বেশি দোকান থেকে ওই সামগ্রীগুলি সরানোর নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থার আইনজীবী।

Supreme Court

উল্লেখ্য, এপ্রিল মাসে উত্তরাখণ্ড ড্রাগ কন্ট্রোল বিভাগের লাইসেন্সিং অথরিটির তরফ থেকে পতঞ্জলির ১৪টি পণ্য নিষিদ্ধ করা হয়। সেই সঙ্গেই বাবা রামদেব এবং তাঁর সহযোগী আচার্য বামকৃষ্ণর বিরুদ্ধে হরিদ্বারের আয়ুর্বেদিক এবং ইউনানি আধিকারিক ফৌজদারি মামলা দায়ের করে। পতঞ্জলি সংস্থার বিরুদ্ধেও আলাদা করে মামলা দায়ের করা হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর