দাঁড়াতেই পারবে না চীন-পাকিস্তান! খেল দেখাবে ভারতে তৈরি রাশিয়ার ‘ম্যাঙ্গো’! জাস্ট উড়ে যাবে ট্যাঙ্ক

বাংলাহান্ট ডেস্ক : ভারতের (India) আম সারা বিশ্বজুড়ে বিখ্যাত। মিষ্টি স্বাদের রসালো এই ফল গরমকালে আমাদের জিভে জল এনে দেয়। তবে এবার রাশিয়ার (Russia) ‘ম্যাঙ্গো’ তৈরি হতে চলেছে ভারতে। এই ‘ম্যাঙ্গো’ এবার ঘুম ওড়াতে আসছে শত্রু পক্ষের। আসলে এই ‘ম্যাঙ্গো’ হচ্ছে এক ধরনের বিশেষ গোলা। এই গোলার মাধ্যমে সহজেই ধ্বংস করে ফেলা যাবে শত্রু পক্ষের ট্যাঙ্ক।

‘রাশিয়ার ম্যাঙ্গো’ নিয়ে পরিকল্পনা শুরু ভারতে (India)

জানা গেছে, এই অস্ত্রটির নাম  ‘ম্যাঙ্গো আর্মার-পিয়ার্সিং ট্যাঙ্ক রাউন্ড’ বা ‘ম্যাঙ্গো রাউন্ড’। এই গোলা নিক্ষেপ করা হয়ে থাকে ট্যাঙ্ক থেকে। এই অস্ত্র শত্রুপক্ষের শক্ত বর্ম-যুক্ত ট্যাঙ্ককে উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। যৌথ ভাবে এই গোলা তৈরি করবে ভারত ও রাশিয়া। এই  ‘ম্যাঙ্গো রাউন্ড’ আবার ভারতের (India) মাটিতেই প্রস্তুত করা হবে বলে জানা গেছে।

   

আরোও পড়ুন :একই পর এক দুর্ঘটনার জের? এবার ট্রেন চালকদের জন্য ‘এই বিশেষ’ পদক্ষেপ নিল ভারতীয় রেল

রাশিয়ার সরকারি মালিকানাধীন সামরিক সংস্থা রোস্টেক বলেছে, ইতিমধ্যেই শুরু হয়েছে  ‘ম্যাঙ্গো রাউন্ড’ তৈরি। এই গোলার নকশা করা হয়েছে শত্রুপক্ষের ট্যাঙ্ক ধ্বংস করার জন্যই। ব্রহ্মস ক্ষেপণাস্ত্র যেমন সফল ভাবে ভারত (India) ও রাশিয়া তৈরি করেছে, তেমন ভাবেই বাস্তবায়িত করা হবে এই পরিকল্পনা।

আরোও পড়ুন : CBI-র অপব্যবহার করছে কেন্দ্র! রাজ্যের অভিযোগকে মান্যতা সুপ্রিম কোর্টের, কী বলল আদালত?

রোস্টেক কর্তৃপক্ষ জানাচ্ছে, টি-৯০ ট্যাঙ্কের জন্য এই  ‘ম্যাঙ্গো রাউন্ড’ তৈরি করা হচ্ছে। প্রতিরক্ষা ক্ষেত্রে এই গোলাটির নাম ৩ভিবিএম১৭। এতে রয়েছে শক্তিশালী ৩বিএম৪২ ফিন-স্যাবিলাইজ়ড আর্মার-পিয়ার্সিং সাব-ক্যালিবার প্রজেক্টাইল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়া সফরে গেছেন সোমবার। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একাধিক বিষয়ে তাঁর আলোচনা হয়েছে।

1720513481 2

সেখানেই পুতিন ভারতকে (India) ‘ম্যাঙ্গো রাউন্ড’ উপহারের কথা জানিয়েছেন। ভারতের সীমান্তে চীনের আগ্রাসনের মনোভাব সবার জানা। তবে ভারতীয় সেনার তৎপরতার কারণে চীন (China) লঙ্ঘন করতে পারে না সীমান্ত। ভবিষ্যতে যদি ভারতের সাথে পাকিস্তান (Pakistan) বা চীনের যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় তাহলে বিশেষ ভাবে কাজে আসতে পারে এই  ‘ম্যাঙ্গো রাউন্ড’।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর