এবারেও ফার্স্ট হতে পারল না ইন্ডিয়া! ভারতকে টেক্কা দিল চীন! আয়ের নিরিখে ‘এই’ পজিশনে উঠল নাম

বাংলাহান্ট ডেস্ক : আয়ের নিরিখে বিশ্ব ব্যাংকের তরফে প্রতিবছর প্রকাশ করা হয় তালিকা। সেই তালিকাতে এবারও উত্থান হল না ভারতের (India)। আয়ের মাপকাঠিতে ভারতের অবস্থান ‘তৃতীয়’ই থেকে গেল। বিভিন্ন দেশের নাগরিকদের গড় আয়ের ভিত্তিতে প্রতিবছর বিশ্ব ব্যাংক প্রকাশ করে তালিকা। সেই তালিকায় গত ১৮ বছর ধরে ভারতের কোনও রকম অগ্রগতি হয়নি।

আয়ের নিরিখে ইন্ডিয়ার (India) অবস্থান

বিভিন্ন দেশের নাগরিকদের গড় বার্ষিক আয়ের (Income) উপর ভিত্তি করে এই তালিকা প্রস্তুত করে বিশ্ব ব্যাংক। এই তালিকায় সেই দেশের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে সামান্য হলেও আভাস পাওয়া যায়। উচ্চ আয়সম্পন্ন দেশ, উচ্চ-মধ্য আয়সম্পন্ন দেশ, নিম্ন-মধ্য আয়সম্পন্ন দেশ এবং নিম্ন আয়সম্পন্ন দেশ- এই চারটি ভাগে শ্রেণীবিন্যাস করে তালিকা প্রকাশ করা হয়।

   

আরোও পড়ুন : অবিশ্বাস্য! মাত্র ১৫ মিনিটে কলকাতা টু দার্জিলিং! দেখুন, কীভাবে পাবেন এই পরিষেবা

বিশ্ব ব্যাংক (World Bank) প্রতিবছর ১লা জুলাই মাথাপিছু জিএনআই-এর উপর ভিত্তি করে এই তালিকা সংশোধন করে। ২০২৪-২৫ সালের যে তালিকা সম্প্রতি বিশ্ব ব্যাংক প্রকাশ করেছে তাতে ভারত (India) থেকে গেছে তৃতীয় পর্যায়ে নিম্ন-মধ্য আয়সম্পন্ন দেশ হিসাবেই। ২০০৬ সাল থেকে ভারত এই অবস্থানেই রয়েছে।

আরোও পড়ুন : মায়ের গাড়িতে চেপে বেরোতেই বিপত্তি! TMC প্রার্থী মধুপর্ণাকে ঘিরে হট্টগোল, হঠাৎ কী হল?

গড়ে বার্ষিক ৯৫,৫৫০ টাকা বা তার কম (১১৪৫ ডলারের কম) মাথাপিছু রোজগার হলে সেই দেশকে বলা হয় নিম্ন আয়সম্পন্ন দেশ। একই রকম ভাবে নাগরিকদের গড়ে বার্ষিক ৯৫ হাজার টাকা থেকে ৩ লক্ষ ৭০ হাজার টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে নিম্ন-মধ্য আয়সম্পন্ন দেশ, ৩ লক্ষ ৭০ হাজার টাকা থেকে ১১ লক্ষ ৭০ হাজার টাকার ক্ষেত্রে উচ্চ-মধ্য আয়সম্পন্ন দেশ, নূন্যতম ১২ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রে উচ্চআয়সম্পন্ন দেশ বলা হয়ে থাকে বিশ্ব ব্যাংকের এই তালিকা অনুসারে।

সেক্ষেত্রে এই তালিকায় ভারতের অবস্থান প্রথমে ছিল নিম্নআয়ের দেশের ক্যাটাগরিতে। তবে ২০০৬ সালে কিছুটা অগ্রসর হয়ে ভারত জায়গা করে নেয় নিম্ন-মধ্য আয়সম্পন্ন ক্যাটাগরিতে। এই তালিকায় ভারতের সাথেই নিম্ন-মধ্য আয়সম্পন্ন ক্যাটাগরিতে অবস্থান করছে পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা। তবে বিশ্ব ব্যাংকের এই তালিকায় চীনের উত্থান চোখে পড়ার মতো।

1720527388 1 2024 07 09t173815 003

প্রথম দিকে চীন (China) এই তালিকায় ভারতের মতোই নিম্নআয়ের দেশ ছিল। তবে গত কয়েক বছরে চীন নিম্ন-মধ্য এবং তার পরেই উচ্চ-মধ্য আয়সম্পন্ন দেশ হিসাবে নিজেদের গড়ে তুলেছে। বিশ্ব ব্যাংকের এই তালিকায় উচ্চ আয়ের দেশ হিসেবে স্বাভাবিকভাবেই জায়গা পেয়েছে আমেরিকা। আমেরিকার সাথে এই ক্যাটাগরিতে রয়েছে সৌদি আরব, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, স্পেন, ইটালি, পোল্যান্ড-সহ ইউরোপের অনেক দেশ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর