কদিন আগেই বেড়েছে টাকা, ফের লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বিরাট আপডেট! খুশিতে গদগদ মহিলারা

বাংলা হান্ট ডেস্কঃ গোটা দেশে যে সকল সরকারি প্রকল্প রয়েছে নিঃসন্দেহে তার মধ্যে সর্বাধিক চর্চিত একটি হল লক্ষীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে দিয়েছিলেন প্রতিশ্রুতি। কথা মতো এরাজ্যের মহিলাদেরকে আর্থিকভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে সূচনা হয়েছিল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ এর।

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বিরাট আপডেট (Lakshmir Bhandar)

শুরু থেকেএই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পেতেন জেনারেল কাস্টের মহিলারা। তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের দেওয়া হত ১০০০ টাকা। তবে লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) অনুদানের পরিমাণ বাড়িয়েছে রাজ্য।

   

বর্তমানে এই প্রকল্পের আওতায় মাসে ১০০০ টাকা করে পাচ্ছেন সাধারণ কাস্টের মহিলারা। তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের হাতে তুলে দেওয়া হচ্ছে ১২০০ টাকা। রাজ্যের বহু মহিলা রয়েছেন যারা মাসের শুরুতে এই প্রকল্পের টাকা হাতে পাওয়ার জন্য অপেক্ষা করে বসে থাকেন। জুলাইয়ের ভাতা তো মিলেছে, এবার আগস্ট মাসে কবে টাকা ঢুকবে উপভোক্তাদের অ্যাকাউন্টে?

প্রথম প্রথম প্রকল্পের টাকা উপভোক্তাদের অ্যাকাউন্টে ঢুকতে অনেকটাই সময় লাগছিল। কয়েক মাস আগে পর্যন্তও সেই সমস্যা ছিল। তবে পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া নির্দেশের পর মুশকিল আসান হয়। বর্তমানে সেই টাকা মাসের শুরুর দিকেই গ্রাহকদের অ্যাকাউন্টে ঢোকা শুরু হয়ে যায়। ১ তারিখ ছুটির দিন না হলে সেইদিন থেকেই টাকা ঢোকা শুরু হয়ে যায়।

আরও পড়ুন: বৃষ্টি টাটা বাই বাই! আজ থেকে আরও গরম বাড়বে দক্ষিণবঙ্গে, ভিজবে শুধু এই ৬ জেলা

আগস্ট মাসের ১ তারিখ বৃহস্পতিবার পড়েছে। ওই দিন কোনও ছুটি না থাকায় সেই দিন থেকেই অ্যাকাউন্টে টাকা প্রদান শুরু হয়ে যাবে। সরকারি সূত্র মারফত জানা গিয়েছে, বর্তমানে রাজ্যের প্রায় প্রায় ২ কোটি ১১ লক্ষ মহিলা এই লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের সুবিধা পাচ্ছেন। গত ১ লা এপ্রিল থেকে এই প্রকল্পে ভাতার পরিমাণ বৃদ্ধি করেছে রাজ্য সরকার।

Government of West Bengal is giving 1000 Rupees in Lakshmir Bhandar was supposed to pay 7500 says Abhijit Ganguly

শোনা যাচ্ছে লোকসভা ভোটে ব্যাপক সাফল্যের পর লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবারো বাড়ানো হতে পারে টাকার পরিমাণ। আগামী দিনে সরকার এই প্রকল্পে ১৫০০-২০০০ টাকা পর্যন্ত অনুদান দিতে পারে বলেও জল্পনা। তবে যদিও এই বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর