শিক্ষাঋণ দিচ্ছে কেন্দ্র সরকার! ১০ লক্ষ করে টাকা পাবেন ছাত্র-ছাত্রীরা, দেখুন কীভাবে আবেদন করবেন

বাংলাহান্ট ডেস্ক : গত ২৩শে জুলাই রাজ্য বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। এটাই হল ২০২৪-২৫ অর্থবর্ষে তৃতীয়বার ক্ষমতায় আসা মোদি সরকারের প্রথম বাজেট। এই বাজেটে প্রায় দেড় লক্ষ কোটি টাকা এডুকেশন খাতে বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)।

কেন্দ্রীয় সরকারের (Central Government) শিক্ষাঋণ

ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানসহ কিলের ওপর বেশি জোর দেবে কেন্দ্রীয় সরকার (Central Government)। তার ফলে দেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং দক্ষ শ্রমিক তৈরি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় সরকারের (Central Government) পক্ষ থেকে ১.৪৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ছাত্র-ছাত্রীদের (Students) শিক্ষা এবং প্রশিক্ষণের জন্য।

   

আরোও পড়ুন : মানুষের পর এটিই সবচেয়ে বুদ্ধিমান প্রাণী! নাম জানেন? উত্তর আজও ৯৯% ব্যক্তিরই

২৩ শে জুলাই ২০২৪ তারিখে বাজেট বক্তৃতার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শিক্ষা ঋণ ই-ভাউচার স্কিম ২০২৪ নামক প্রকল্পের কথা ঘোষণা করেছেন। এই প্রকল্পের আওতায় ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে ছাত্রছাত্রীদের। একেবারে স্বল্প সুদে দেওয়া হবে এই ঋণ। এক্ষেত্রে সুদের হার মাত্র তিন শতাংশ। স্বল্প সুদে আর্থিক সহায়তা প্রদানের লক্ষেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Central Government Provident Fund

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশ করার সময় জানিয়েছিলেন, উচ্চশিক্ষার জন্য প্রত্যেক বছর এক লক্ষ ছাত্রছাত্রীদের মাত্র ৩ শতাংশ সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত এডুকেশনাল লোন দেওয়া হবে। বাজেটে ছাত্র-ছাত্রীদের ১০ লক্ষ টাকা করে এডুকেশন লোন দেওয়ার কথা ঘোষণা করার ফলে মনে করা হচ্ছে, খুব শীঘ্রই ছাত্র-ছাত্রীদের এডুকেশনাল লোন নিয়ে নতুন কোন প্রকল্পের নাম ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর