পুজোর আগেই বিরাট স্বস্তি! সস্তা হল পেট্রোল-ডিজেল, লিটার প্রতি কত দাম জানেন?

বাংলা হান্ট ডেস্ক: ২০২৪ এর বাজেট ঘোষণার পর থেকেই একের পর এক কমতে শুরু করেছে বেশ কিছু পণ্যের দাম। সম্প্রতি নীতি আয়োগ এর বৈঠকের পরেই এক লাফের বেশ খানিকটা কমেছে পেট্রোল-ডিজেলের দাম (Petrol Diesel Price)। এখন দেখে নেওয়া যাক কলকাতা সহ আমাদের দেশের চার মহানগরে ঠিক কতটা কমলো জ্বালানি তেলের দাম। সাধারণত প্রত্যেকদিন সকাল ছ’টায় নতুন করে জানানো হয় পেট্রোল-ডিজেলের দাম (Petrol Diesel Price)।

কোথায় কত হল পেট্রোল-ডিজেলের দাম (Petrol Diesel Price)?

রাজধানী দিল্লিতে আজ লিটার প্রতি পেট্রোলের দাম ৯৪.৭২ টাকা আর ডিজেলের দাম ৮৭.৬২ টাকা। অন্যদিকে বাণিজ্য নগরী মুম্বাইতে পেট্রোলের দাম ১০৩.৪৪ টাকা আর ডিজেলের দাম ৮৭.৬২ টাকা। একইভাবে চেন্নাইতে পেট্রোলের দাম ১০০.৮৫ টাকা আর ডিজেলের দাম ৯২.৪৪ টাকা। এছাড়া কলকাতায় পেট্রোলের দাম ১০৩.৯৪ টাকা আর ডিজেলের দাম ৯০.৭৬ টাকা।

   

সাধারণত পেট্রোল-ডিজেলের যে দাম (Petrol Diesel Price) থাকে সেই দামের ওপর আবগারি শুল্ক ডিলার কমিশন, ভ্যাট এবং অন্যান্য জিনিস যোগ করা হয়। তারপর এই দাম মূল দামের থেকে আরও দ্বিগুণ হয়ে যায়। আর এই কারণেই পেট্রোল-ডিজেলের দাম অনেক বেশি হয়ে যায়।তবে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামের ওঠা পড়ার সঙ্গে কিন্তু বিশেষ সম্পর্ক রয়েছে পেট্রোল ডিজেলের দামের।

আরও পড়ুন: পুর নিয়োগ দুর্নীতি মামলায় নয়া মোড়! চার্জশিটে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করল CBI, তোলপাড় বাংলা!

পেট্রোল-ডিজেলের দাম পরিবর্তনের কারণ

আমাদের দেশে পেট্রোল এবং ডিজেলের দাম বিভিন্ন কারণের উপর নির্ভর করে। মালবাহী চার্জ, মূল্য সংযোজন কর (ভ্যাট) এবং স্থানীয় করের ওপর এই দাম নির্ভর করে। যদিও রাজ্য থেকে রাজ্যে এই দাম পরিবর্তিত হয়। ২০২২সালের মে থেকে জ্বালানির হার অপরিবর্তিত রয়েছে, সেই সময় কেন্দ্রীয় সরকার এবং বেশ কয়েকটি রাজ্য জ্বালানি কর কমিয়েছিল । ওএমসিগুলি সারা বিশ্বে অপরিশোধিত তেলের দাম অনুসারে প্রতিদিন সকাল ৬ টায় জ্বালানির খুচরা দাম পরিবর্তন করে। সাধারণত আবগারি কর, বেস প্রাইসিং এবং প্রাইস ক্যাপের মাধ্যমে সরকার এই জ্বালানির দাম নিয়ন্ত্রণ করে।

Petrol 1

বিভিন্ন শহরে পেট্রোল-ডিজেলের দাম কীভাবে জানবেন?

BPCL গ্রাহকরা RSP <ডিলার কোড> লিখে 9223112222 নম্বরে পাঠালেই পেট্রোল-ডিজেলের দাম দেখতে পারবেন। একইভাবে HPCL গ্রাহকরা HPPRICE <ডিলার কোড> লিখে 9222201122 নম্বরে পাঠালেই দাম জেনে যাবেন। এছাড়া ইন্ডিয়ান অয়েল (IOC) গ্রাহকরা RSP <ডিলার কোড> লিখে 9224992249 নম্বরে পাঠালে মেসেজের মাধ্যমে সর্বশেষ পেট্রল ও ডিজেলের দাম জানতে পারবেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর