গ্রাহকদের খুলল কপাল! মোবাইল পরিষেবা ব্যাহত হলেই এবার মিলবে ক্ষতিপূরণ, নতুন নিয়ম TRAI-এর

বাংলা হান্ট ডেস্ক: মোবাইল ব্যবহারকারী এবং বাড়িতে ব্রডব্যান্ড ব্যবহারকারীদের জন্য এবার রয়েছে বিরাট সুখবর। এমনিতেই, বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে স্মার্টফোন এবং ইন্টারনেট প্রত্যেকের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের দৈনন্দিন জীবনের একাধিক কাজ আমরা খুব সহজেই স্মার্টফোনের মাধ্যমে করে ফেলি। কিন্তু, মাঝেমধ্যে নেটওয়ার্কের অভাবে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। শুধু তাই নয়, অনেক সময় এটাও দেখা যায় যে দীর্ঘক্ষণ ধরে মোবাইল পরিষেবা ব্যাহত হওয়ায় গ্রাহকদের রীতিমতো দুর্ভোগের সম্মুখীন হতে হয়। তবে, এই সমস্যা এড়াতে এবার নতুন নিয়ম নিয়ে এসেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) তথা TRAI।

নয়া নিয়ম TRAI-এর:

মূলত, মোবাইল পরিষেবা বন্ধের ফলে ক্ষতি এড়াতে TRAI গ্রাহকদের স্বার্থে নতুন নিয়ম চালু করতে চলেছে। এমতাবস্থায়, TRAI-এর এই নতুন নিয়ম মোবাইল ব্যবহারকারীদের খুশি করেছে। আসলে, TRAI-এর নতুন নিয়ম অনুযায়ী, মোবাইল পরিষেবা বন্ধ হলে টেলিকম সংস্থাগুলিকে এখন তাদের গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে। এমতাবস্থায়, চলুন জেনে নিই TRAI-এর নতুন নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

   

পরিষেবা ব্যাহত হলে জরিমানা করা হবে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত শুক্রবার TRAI দ্বারা সার্ভিস কোয়ালিটি স্ট্যান্ডার্ড নিয়ম জারি করা হয়েছে। এই নতুন নিয়মে, মোবাইল পরিষেবা ২৪ ঘণ্টার বেশি বন্ধ থাকলে বা পরিষেবা ব্যাহত হলে এবার টেলিকম সংস্থাগুলিকে তাদের গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে হবে। এমতাবস্থায়, TRAI-এর এই নিয়ম সমগ্র দেশজুড়ে নেটওয়ার্ক কানেক্টিভিটি উন্নত করার জন্য একটি বড় পদক্ষেপ হিসেবে বিবেচিত হতে পারে।

TRAI new rules for mobile users.

জানা গিয়েছে যে, ভারতের টেলিকম রেগুলেটরি অথোরিটির নতুন নিয়ম ৬ মাস পর দেশে কার্যকর হবে। এমতাবস্থায়, যদি কোনও কোম্পানি তার কোয়ালিটি স্ট্যান্ডার্ড পূরণ না করে, সেক্ষেত্রে ওই কোম্পানিকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। TRAI এই জরিমানার পরিমাণ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করেছে।

আরও পড়ুন: এই কারণে আজকেই উদযাপন করা হয় “ফ্রেন্ডশিপ ডে”! এর ইতিহাস জানলে হয়ে যাবেন অবাক

পেনাল্টি সিস্টেম চালু করল TRAI: জানিয়ে রাখি যে, TRAI রিভাইজড রেগুলেশন- “দ্য স্ট্যান্ডার্ডস অফ কোয়ালিটি অফ সার্ভিস অফ অ্যাক্সেস (ওয়ারলাইন এবং ওয়ারলেস) অ্যান্ড ব্রডব্যান্ড (ওয়ারলাইন এবং ওয়ারলেস) সার্ভিস রেগুলেশন, ২০২৪”-এর অধীনে নিয়মভঙ্গের জন্য পৃথক পৃথকভাবে ১ লক্ষ টাকা, ২ লক্ষ টাকা, ৫ লক্ষ টাকা এবং ১০ লক্ষ টাকার জরিমানার ব্যবস্থা শুরু করেছে।

আরও পড়ুন: হয়ে গেল কনফার্ম! ২৭ হাজার কোটি খরচ করে ২৭ হাজার জনকে চাকরি দেবেন রতন টাটা, সামনে এল প্ল্যান

TRAI-এর নতুন নিয়ম অনুসারে, যদি কোনও জেলায় নেটওয়ার্ক ব্যাহত হয়, সেক্ষেত্রে এখন টেলিকম অপারেটরদের তাদের পোস্টপেইড গ্রাহকদের ভাড়ার ক্ষেত্রে ছাড় দিতে হবে এবং কোম্পানিকে প্রিপেইড গ্রাহকদের জন্য অতিরিক্ত ভ্যালিডিটি প্রদান করতে হবে। TRAI জানিয়েছে যে, যদি নেটওয়ার্ক বিভ্রাট ২৪ ঘন্টা অতিক্রম করে সেক্ষেত্রে কোম্পানিকে তাদের ট্যারিফ প্ল্যান অনুযায়ী পরবর্তী বিলিং সাইকেলে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ছাড় দিতে হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর