ফের বদল! কেন্দ্রের মতোই সরকারি কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকার

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্য সরকারি কর্মীদের (Government Employees) জন্য বড় আপডেট। বাংলার সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড (General Provident Fund) জিপিএফ সুদের হার নিয়ে নয়া বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) অর্থ দফতর। কেন্দ্র সরকারের দেখানো পথে হেঁটেই এবার জিপিএফ সুদের হার সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকার।

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করল রাজ্য (West Bengal Government)

৬ অগস্ট মঙ্গলবার রাইটার্স বিল্ডিংয়ের অর্থ দফরতের অফিস থেকে রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে সরকারি কর্মীদের বলা হয়েছে, এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ত্রৈমাসিকে ৭.১ শতাংশ হারে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের গচ্ছিত অর্থে সুদ মিলবে। পাশাপাশি এই নিয়ে ইতিমধ্যেই রাজ্যপালের স্বাক্ষর পাওয়া গিয়েছে বলেও সকলকে অবগত করা হয়েছে।

   

ঠিক কী জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে? বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সার্ভিসের অন্তর্গত কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড এবং পশ্চিমবঙ্গের কনট্রিবিউটরি ফান্ডে ৭.১ শতাংশ সুদের হার প্রযোজ্য হবে। যে সব ক্ষেত্রে রাজ্য সরকার জিপিএফ-এ সুদ দিয়ে থাকে, সেই সকল ক্ষেত্রেও এই হার প্রযোজ্য হবে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদের হার ৭.১ শতাংশ হার রাখা হবে বলে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। ওদিকে সম্প্রতি প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, এবার থেকে হাতে নয়, রাজ্য সরকারি কর্মীরা (Government Employees) নিজেদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট দেখতে পারবেন শুধুমাত্র অনলাইনে। ইতিমধ্যেই এই নির্দেশিকা বিভিন্ন দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এতদিন পর্যন্ত প্রতি বছর অগস্ট মাসে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট বা স্টেটমেন্ট সরকার তরফে ছাপিয়ে সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেওয়া হত। যা হাতে পেয়ে যেতেন রাজ্য সরকারি কর্মীরা। যার মাধ্যমে প্রভিডেন্ট ফান্ডের সমস্ত বিবরণ বিস্তারে পাওয়া যেত। এবার সেই স্টেটমেন্টে আর হাতে দেওয়া হবে না। মিলবে অনলাইনে।

Govt 1

আরও পড়ুন: SSC ২৬০০০ চাকরি বাতিল মামলায় বিরাট আপডেট! সুপ্রিম কোর্টের নির্দেশে কাদের পুড়লো কপাল?

গত কয়েক বছর ধরে অনলাইনে জিপিএফ রিপোর্ট দেখা যাচ্ছিল। পাশাপাশি প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল তরফে স্টেটমেন্ট ছাপিয়ে পাঠানো হচ্ছিল। তবে এবার থেকে সেই স্টেটমেন্টের হার্ড কপি আর হাতে পাবেন না সরকারি কর্মীরা। পশ্চিমবঙ্গের পিএজি অফিসের ওয়েবসাইটে গিয়ে এবার থেকে জিপিএফ স্টেটমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন সরকারি কর্মীরা (West Bengal Government)।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর