অলিম্পিক্সে কতগুলি পদক জিতেছে বাংলাদেশ? জানুন অবাক করা তথ্য

চলছে প্যারিস অলিম্পিক্স (Olympics 2024)। একে অপরকে মাত দিয়ে এগিয়ে যাচ্ছেন প্রতিযোগীরা। কেউ কাউকে এতটুকুও জায়গা ছেড়ে দিতে রাজি নয়। এমতাবস্থায় কেউ জিতছে ব্রোঞ্জ, কেউ বা সিলভার তো কেউ আবার গোল্ড। এইভাবেই এগিয়ে যাচ্ছে একের পর এক খেলা ও খেলোয়াড়রা। ভারতবাসী নীরজকে সোনার তালিকায় ফেললেও, সেদিন নিজের জাদু দেখাতে পারেননি তিনি। তাই সিলভার নিয়েই খুশি থাকতে হয়েছিল তাঁকে। এগিয়ে গিয়েছিল পাকিস্তানের জ্যাভলিন তারকা আরশাদ।

এই মরশুমে (Olympics 2024) এখনও পর্যন্ত একটিও স্বর্ণ পদক জিততে পারেনি ভারত। তবে ঝুলিতে এসে বেশ কয়েকটি ব্রোঞ্জ ও একটি সিলভার। হকি, জ্যাভলিন ইত্যাদি খেলাতেই বাজিমাত করেছে ভারত। এখনও পর্যন্ত মোট ২৫ বার অলিম্পিক্স-এ অংশগ্রহণ করেছে ভারত। তারমধ্যে জিতেছে ৪০টি পদক। এই ৪oটি পদকের মধ্যে ১০টি সোনা, ২০টি রুপো ও ২০টি ব্রোঞ্জ রয়েছে। অবশ্য এই দিক থেকে ভারতের প্রতিবেশী দেশ অনেকটাই পিছিয়ে রয়েছে।

   

Olympics 2024

এই মরশুমে (Olympics 2024) এখনও পর্যন্ত একটিও স্বর্ণ পদক জিততে পারেনি ভারত

পাকিস্তানের কথা বলতে গেলে, এখনও পর্যন্ত ২০বার অলিম্পিক্স খেলেছে এই দেশটি। তারমধ্যে জিতেছে ১১টি পদক। যারমধ্যে চারটি সোনা, তিনটি রূপো ও চারটি ব্রোঞ্জ রয়েছে। আবার বাংলাদেশের পরিসংখ্যান এর থেকেও কম। বাংলাদেশ এখনও পর্যন্ত একাধিকবার ভারত, পাকিস্তানের অংশ হয়ে অলিম্পিক্স খেলেছে। আবার খেলেছে বাংলাদেশ হিসেবেও। তবে লাভ হয়নি কোনওটাতেই। এখনও পর্যন্ত একটিও পদক পাননি বাংলাদেশের খেলোয়াড়রা।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে প্রায়ই খুব কম খেলোয়াড় অংশগ্রহণ করতে দেখা যায়। চলতি অলিম্পিক্স-এ বাংলাদেশ থেকে মাত্র পাঁচজন খেলোয়াড় খেলতে গিয়েছেন। তারমধ্যে দুজন সাঁতার থেকে। একজন শুটিং, একজন ১০০ মিটার দৌড় ও একজন তীরন্দাজ। বাংলাদেশ এর আগের রিও অলিম্পিক্স চলাকালীনও মত্ত ছয়জন প্লেয়ারকে খেলতে পাঠিয়েছিলেন। এত কম খেলরায় যাওয়াকেই পদক না আসার জন্য দায়ী করছে দেশবাসীর।

 

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর