টোটো নিয়ে নয়া নিয়ম রাজ্য সরকারের! এক সিদ্ধান্তে ঘুম উড়ল টোটো মালিকদের!

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে মানুষের থেকে বেশি টোটো দেখা যায় রাস্তায়! সমাজমাধ্যমে এমন মিম কমবেশি অনেকেই দেখেছেন। ব্যাটারিচালিত এই ই-রিকশার ফলে দূষণের পরিমাণ অনেকখানি কমলেও, যানজট দিনদিন বেড়েই চলেছে। যে কারণে সমস্যায় পড়তে হচ্ছে যাতায়াতকারীদের। এবার এই সমস্যা সমাধানে উদ্যোগী পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। টোটোর জন্য এবার চালু হতে চলেছে নয়া নিয়ম!

টোটো নিয়ে বিরাট সিদ্ধান্ত রাজ্য সরকারের (Government of West Bengal)!

শহর কলকাতায় টোটো তেমন চোখে না পড়লেও শহরতলিতে এর ‘দাপট’ ব্যাপক। স্বল্প দূরত্বের যাতায়াতের জন্য অনেকেরই পছন্দ এই যান। তবে ব্যাটারিচালিত এই ই-রিকশা ঘিরে অভিযোগও ভূরি ভূরি। অনেক সময় দেখা যায়, নিয়মের তোয়াক্কা না করে হাইওয়ে-তে উঠে যাচ্ছে টোটো। সেখানে বাধা দেওয়া হলেই সরব হচ্ছে ইউনিয়ন। সেই সঙ্গেই দুর্ঘটনার পরিমাণও বৃদ্ধি পাচ্ছে বলে খবর।

   

এমতাবস্থায় টোটোর ওপর রাশ টানতে উদ্যোগী রাজ্য সরকার (Government of West Bengal)। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের নানান জেলায় এই যান নিয়ন্ত্রণের জন্য কড়া নিয়ম জারি করা হয়েছে। বহু রাস্তায় টোটো চলাচল নিষিদ্ধ করা হয়েছে। তবে এবার একেবারে রাজ্যের পরিবহণ দফতরের তরফ থেকে টোটো নিয়ে কড়া নিয়ম আসতে পারে বলে ইঙ্গিত দিলেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

আরও পড়ুনঃ শনিতে তুমুল বর্ষণ বাংলায়! ভারী বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের ৬ জেলা! আবহাওয়ার তাজা আপডেট

এই মুহূর্তে রাজ্য জুড়ে প্রায় ১০ লক্ষ টোটো (Toto) চলাচল করে। জনগণের সুবিধার্থে এবার এই টোটোগুলিকে নিয়মের মধ্যে বাঁধতে উদ্যোগী সরকার। সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পরিবহণমন্ত্রী বলেন, ‘কোনও টোটো চালক তাঁর জীবিকা হারান, এটা মুখ্যমন্ত্রী চান না। তবে আমরা চাই শহর এবং ব্যস্ততম রাস্তায় যানজট না হোক। এই জন্য টোটো চালকদের একটা সিস্টেমের মধ্যে দিতে যেতে হবে। ওনারা যদি নিয়মমাফিক টোটো চালান, তাহলে শহর অনেকখানি যানজট মুক্ত হবে’।

mamata banerjee Government of West Bengal toto

টোটো নিয়ে আকছারই নানান অভিযোগ ওঠে। যানজটের কারণে সাধারণ যাতায়াতকারীদের পাশাপাশি সমস্যার সম্মুখীন হন স্কুল পড়ুয়া, অ্যাম্বুলেন্স। এবার এই সমস্যা সমাধানে কোমর বেঁধে নেমেছে রাজ্য সরকার (Government of West Bengal)। এদিন পরিবহণ মন্ত্রী বলেন, টোটো চালকদের রেজিস্ট্রেশন করানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া টোটোর যেহেতু কোনও নির্দিষ্ট রুট নেই, তাই তাঁদের পারমিট দরকার পড়ে না। কিন্তু বাজার অথবা অন্য কোনও ব্যস্ততম জায়গায় একসঙ্গে নেমে পড়লে যানজট তৈরি হয়, সেটা এবার নিয়ন্ত্রণ করতে হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর