বাড়ি তৈরির খরচ হয়ে গেল অর্ধেক! কলকাতা পুরসভার এক সিদ্ধান্তে খুশির হাওয়া তিলোত্তমায়

বাংলা হান্ট ডেস্কঃ ছোট হোক বা বড়, নিজের বাড়ি থাকুক এটা কমবেশি প্রত্যেকেই চান। তবে খরচের কথা ভেবে অনেকেই পিছিয়ে আসেন। একদিকে হু হু করে বাড়ছে জমির দাম, অন্যদিকে বাড়ি তৈরির ধাক্কা- দুইয়ের চাপে নিজের স্বপ্নের বলি দেন বহু মধ্যবিত্ত, নিম্নবিত্ত মানুষ। তবে আর যাতে কারোর স্বপ্ন অধরা না থাকে তা সুনিশ্চিত করতে বিরাট উদ্যোগ নিল কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। এক ধাক্কায় বাড়ি তৈরির খরচ অর্ধেক করে দিল কেএমসি (KMC)!

কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) এক ঘোষণায় তোলপাড়!

বাড়ি তৈরির জন্য কেএমসির তরফ থেকে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা স্যাংশন হিসেবে নেওয়া হয়। এবার বেশ কিছু শর্তসাপেক্ষে তার খরচ অর্ধেক করে দেওয়া হল। কলকাতার বুকে একটি বাড়ি তৈরি করতে গেলে দেখা যায় অনেককে লাখ লাখ টাকা স্যাংশন দিতে হয়। এবার সেই খরচ এক ধাক্কায় অনেকটা কমে গেল।

   

এই বিষয়ে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেন, যারা রেসিডেন্সিয়াল বাড়ি বানাচ্ছেন শুধুমাত্র তাঁরাই স্যাংশনের ক্ষেত্রে এই ছাড় পাবেন। কেউ কমার্শিয়াল বাড়ি তৈরি করলে কিন্তু এই ছাড় মিলবে না। তাঁর কথায়, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, নিম্নবিত্তদের বাড়ি বানানোর স্বপ্ন পূরণের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ অপেক্ষার অবসান! রাজ্য সরকারি কর্মীদের পক্ষে বিরাট রায়, হাইকোর্টের এক নির্দেশে তোলপাড়!

জানা যাচ্ছে, ২-৩ কাঠা জমির ওপর বাড়ি তৈরি করতে আগে স্যাংশন বাবদ (Sanction Cost) ২ লক্ষ ২০ হাজার টাকা খরচ করতে হতো। তবে এখন সেই খরচ কমে দাঁড়াল ১ লক্ষ ২০ হাজার টাকা। যে সকল ব্যক্তিরা ১ কাঠা জমির ওপর রেসিডেন্সিয়াল বাড়ি বানাতে যাচ্ছেন তাঁদের খরচ হবে ৪০,০০০ টাকা। ১ কাঠা থেকে ২ কাঠার মধ্যে বাড়ি বানাতে গেলে দিতে হবে ৭০,০০০ টাকা।

Kolkata Municipal Corporation KMC

উল্লেখ্য, শহর কলকাতায় এমন অনেক মানুষ আছেন যাদের হয়তো ১ কাঠা অথবা ২ কাঠা জমি রয়েছে। সেই জমির ওপরেই নিজের সাধের বাড়ি বানানোর স্বপ্ন দেখেন তাঁরা। তবে স্যাংশন বাবদ বিপুল টাকা খরচ হওয়ার ভয়ে অনেকেই পিছিয়ে আসতেন। কলকাতা পুরসভার (Kolkata Municipal Corporation) এই সিদ্ধান্তের ফলে সেই সকল মানুষের ভীষণ সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর