ওমা এত্ত সস্তা!ভারতের ১ টাকা এই দেশে ৫০০!অবাক হলেন? একবার দেখে আসুন ইতিহাস সমৃদ্ধ স্থানটি

বাংলাহান্ট ডেস্ক : ঘুরতে আমাদের কার না ভালো লাগে? হাতে কয়েক দিনের ছুটি পেলেই আমরা বন্ধু-বান্ধব বা আত্মীয়দের সাথে নিয়ে ঘুরতে বেরিয়ে পড়ি পছন্দমত ডেস্টিনেশনে। তবে আমাদের অনেকেরই ইচ্ছা থাকে বিদেশ ভ্রমণের। কিন্তু অর্থের কারণে অনেক সময় সেই ইচ্ছা পূরণ হয় না। তবে বিদেশ ভ্রমণ মানেই যে ব্যয়বহুল ব্যাপার তা কিন্তু নয়।

ভারতের ১ টাকার মূল্য (Indian Currency) এই দেশে ৫০০!

ভারতের (India) বাইরে এমন বহু দেশ রয়েছে যেখানে ঘুরতে গেলে আপনার পকেটে টান পড়ার মতো অবস্থা হবে না। যে দেশে ভারতীয় মুদ্রার (Indian Currency) দাম সেই দেশের মুদ্রার থেকে বেশি হয় সেখানে কম খরচেই ঘুরে বেড়ানো যায়। ভারতীয় মুদ্রার (Indian Currency) তুলনায় অনেকটাই বেশি দামি পাউন্ড, মার্কিন ডলার সহ বেশ কিছু দেশের মুদ্রা।

   

আরোও পড়ুন : পুলিশ দেখা করেছে, কিন্তু ধরে আর নি! আর জি করে হামলাকারীদের নেপথ্যে ‘দাদা’রাই, তারা কারা?

তবে ভারতীয় মুদ্রার থেকে অনেকটাই সস্তা (Cheap) পাকিস্তান, বাংলাদেশ-সহ বেশ কিছু দেশের মুদ্রার দাম। যদি আপনি বিদেশে (Foreign) ঘুরতে যান তাহলে সেখানে ভারতীয় মুদ্রার (Indian Currency) বিনিময়ে ব্যবহার করতে হবে সেই দেশের মুদ্রা। এই সব দেশের মুদ্রার দাম অনেকটাই কম ভারতীয় মুদ্রার তুলনায়।

আরোও পড়ুন : বিদ্যালয়ের বার্ষিক ফি ১ কোটির বেশি!অবাক হচ্ছেন? আসলে এটিই বিশ্বের সবচেয়ে দামি স্কুল, কারা পড়ে?

এই দেশগুলিতে যদি ভারতীয় পর্যটকেরা ঘুরতে যান তাহলে ভারতীয় টাকার বিনিময়ে সেই দেশের বেশি অংকের মুদ্রা পেয়ে যাবেন। ভারতীয় মুদ্রার (Indian Currency) তুলনায় ইরানের মুদ্রার (Iran Currency) দাম অনেকটাই কম। ভারতের ১ টাকার বিনিময়ে পাওয়া যায় ৫০১ ইরানিয়ান রিয়াল (Iranian Rial)।

irans currency rial

মানব সভ্যতার ইতিহাসের বহু অধ্যায় যুক্ত হয়ে রয়েছে পশ্চিম এশিয়ার দেশ ইরানের (Iran) সাথে। মধ্যপ্রাচ্যের এই দেশ ইতিহাস সমৃদ্ধ। এই দেশের রাজধানী তেহরান। ইরানে অবস্থিত প্রাচীন মসজিদ ও স্থাপত্যগুলি দেখতে প্রতিবছর বহু পর্যটক সেদেশে ঘুরতে যান। ভারতীয় টাকার তুলনায় ইরানের মুদ্রার দাম কম হওয়ায় ভারতীয় পর্যটকরা সে দেশে বেশি সুবিধা লাভ করবেন বলাই যায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর