চুল স্ট্রেইট করছেন? হতে পারে কিডনির সমস্যাও, সাবধান হতে অবলম্বন করুন এই পদ্ধতি

চুল নরম ও ঝলমলে রাখতে কার না ভালো লাগে? আজকাল মানুষ নানা ধরনের চুলের চিকিৎসা (Hair Treatment) অবলম্বন করছে। সৌন্দর্য শিল্পে নতুন চুলের চিকিৎসার (Hair Treatment) প্রবণতা বেড়েছে। এতে ব্যবহৃত ফরমালিন চুলকে সোজা করা। এটি স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হিসাবে বিবেচিত হয়েছে। এই কারণে, গ্লাইকোলিক অ্যাসিডের মতো বিকল্পগুলি আবির্ভূত হয়েছিল। কেরাটিন প্রায়ই সিল্কি সোজা চুল অর্জনের জন্য সেলুন হেয়ার স্ট্রেটেনিং ট্রিটমেন্টে ব্যবহার করা হয়।

বর্তমানে প্রমাণ রয়েছে যে এই জাতীয় পণ্যগুলি কিডনির ক্ষতি করতে পারে। সাম্প্রতিক একটি প্রতিবেদন চুল সোজা করার রাসায়নিক (গ্লাইকোলিক অ্যাসিড) কিডনিতে কী মারাত্মক প্রভাব ফেলতে পারে তা তুলে ধরেছে। ২০১৯ থেকে ২০২২ সালের মধ্যে সমস্ত আক্রান্ত ব্যক্তিরা তাদের ২০ বছর বয়সী মহিলা ছিলেন এবং কিডনি রোগ এতটাই গুরুতর ছিল যে তিনজন রোগীর ডায়ালাইসিস প্রয়োজন ছিল। উপরন্তু, দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন (এনইজেএম)-এ প্রকাশিত একটি গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে কেরাটিন-ভিত্তিক চুল সোজা করার পণ্যগুলি গ্লাইঅক্সিলিক অ্যাসিড ধারণকারী কিডনিতে অক্সালেট ক্রিস্টাল তৈরির কারণে তীব্র কিডনি আঘাতের ঝুঁকি বাড়ায়।

   

Hair Treatment

আজকাল মানুষ নানা ধরনের চুলের চিকিৎসা (Hair Treatment) অবলম্বন করছে

চুল সোজা করা কিডনির ক্ষতি করে কিভাবে? গ্লাইঅক্সিলিক অ্যাসিড এপিডার্মিসের মধ্য দিয়ে যায় এবং পদ্ধতিগতভাবে রক্তে শোষিত হয়, যেখানে এটি দ্রুত গ্লাইঅক্সিলেটে রূপান্তরিত হয়। আর গ্লাইঅক্সিলেট অবশেষে অক্সালেটে বিপাক করে, যা কিডনির জন্য বিষাক্ত।

চুল সোজা করতে গ্লাইঅক্সিলিক অ্যাসিড ব্যবহার করলে ক্যালসিয়াম অক্সালেট কিডনির টিস্যুতে জমা হয় এবং কিডনি সঠিকভাবে কাজ করতে পারে না। অবস্থা গুরুতর হয়ে গেলে ডায়ালাইসিসের প্রয়োজন হতে পারে। অনেক সময় আঘাতের কারণে কিডনির কার্যকারিতা স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে। চিকিৎসার পরে স্থানীয় জ্বালা বা চুলকানি বা আলসারেশন একটি প্রাথমিক লক্ষণ হতে পারে, যা উপেক্ষা করা উচিত নয়। সময়মত সনাক্তকরণ এবং সময়মত চিকিতৎসা ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর