‘চাপকে পিঠের চামড়া তুলে দেব!’ কোমর থেকে বেল্ট খুলেই এই কাজ করতেন ‘বেল্ট ম্যান’ রঞ্জিত মল্লিক

বাংলা হান্ট ডেস্ক : রঞ্জিত মল্লিক (Ranjit Mallick) মানেই বাংলা সিনেমার (Bengali Cinema) অঘোষিত ‘বেল্ট ম্যান’। দীর্ঘদিনের অভিনয় জীবনে তিনি দর্শকদের উপহার দিয়েছেন একের পর এক সুপারহিট সিনেমা। বর্ষীয়ান এই অভিনেতার (Senior Actor) অভিনয় দক্ষতা নিয়ে নতুন করে কিছুই বলার নেই। আজ পর্যন্ত বিতর্ক শব্দটা ছুঁতেও পারেনি তাঁকে। তাই ব্যক্তিগত জীবন নয় দর্শকমহলে বারবার চর্চিত হয়েছে তাঁর অভিনয়।

অ্যাকশন দৃশ্যে উত্তেজনার বশে এই কাজ করতেন রঞ্জিত মল্লিক (Ranjit Mallick)

আজও যুবক বয়সের রঞ্জিত মল্লিককে (Ranjit Mallick) দেখে প্রেমে পড়েন তেরো  থেকে তিরাশি সকলেই। তাই বলাবাহুল্য উত্তম কুমার পরবর্তী যুগে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম হ্যান্ডসাম নায়ক রঞ্জিত মল্লিক (Ranjit Mallick)। তাই সোশ্যাল মিডিয়ায় যখন আজও যখন রঞ্জিত মল্লিকের পুরনো সিনেমার দৃশ্য ভেসে ওঠে তা দেখে চোখ ফেরাতে পারেন না দর্শক।

   

রঞ্জিত মল্লিকের (Ranjit Mallick) বলা সেই বিখ্যাত সংলাপ ‘চাপকে পিঠের চামড়া তুলে দেব’ আজও মনে রেখেছেন বাংলা সিনেমার দর্শক। তাই ‘বেল্ট ম্যান’ রঞ্জিত মল্লিককে দেখলে নিজের অজান্তেই দর্শকদের মুখে চলে আসে তাঁর বলা এই বিখ্যাত সংলাপ।  নব্বইয়ের দশকের একাধিক বাংলা সিনেমায় পুলিশের ভূমিকায় অভিনয় করেছিলেন রঞ্জিত মল্লিক। কখনও আবার তিনি  অভিনয় করেছেন দারুন প্রতিবাদী চরিত্রে।

সেসময় তাঁকে দেখা যেত কোমরের বেল্ট খুলে ভিলেনদের শাস্তি দিতে। কিন্তু জানলে অবাক হবেন তিনি তাঁর  চরিত্রের মধ্যে এতটাই ঢুকে পড়তেন যে সিনেমায়  অভিনয় করলেও ওই সমস্ত দৃশ্যে তাঁর  হাতে সত্যিকারের মার খেতেন পর্দার ভিলেনরা। আসলে সিনেমায় অন্যায় দেখলে তিনি যেভাবে প্রতিবাদ করতেন বাস্তবেও  ঠিক তেমনিই ছিলেন তিনি।

আরও পড়ুন : ‘অনুরাগের ছোঁয়া’য় হিংসুকুটি সোনার চরিত্রে কে? ফাঁস হল অভিনেত্রীর পরিচয়

তাই অভিনয় নয়, এই ধরনের অ্যাকশন দৃশ্যে একাধিক বাংলা সিনেমা ভিলেন সত্যিকারের মার খেয়েছিলেন রঞ্জিত মল্লিকের হাতে। এ প্রসঙ্গে একবার অপুর সংসারে এসে সঞ্চালক অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে রঞ্জিত মল্লিকের মল্লিক সম্পর্কে সেই অজানা কথা শুনিয়েছিলেন অভিনেতা দীপঙ্কর দে।  এমনই এক শুটিং দৃশ্যের কথা শেয়ার করে অভিনেতা জানিয়েছিলেন একবার নাকি অ্যাকশন দৃশ্য শুরু হওয়ার আগে রঞ্জিত মল্লিক নিজেই সবাইকে সাবধান করে দিয়েছিলেন দূরে থাকার জন্য।

Ranjit Mallick

কিন্তু পরিচালক অ্যাকশন বলতেই  অভিনেতা নিজেই নাকি দশ পা এগিয়ে এসে  সত্যিকারের মারতে শুরু করেন। দীপঙ্কর দে’র মুখে এই কথা শুনে হেসে ফেলেন উপস্থিত সকলেই। এমনকি রঞ্জিত মল্লিক নিজেও বিষয়টা স্বীকার করে নিয়ে জানিয়েছিলেন সত্যিই তাঁর  হাতে মার খেয়েছেন বাংলা সিনেমার বহু ভিলেন চরিত্র।  বাংলা সিনেমার ‘বেল্ট ম্যান’-এর কথায় তাঁর চরিত্রগুলো এমনই থাকতো যে তিনি সহজেই সেই সমস্ত চরিত্রের গভীরে ঢুকে পড়তেন আর সত্যিকারের মারধর করতেন ভিলেনদের।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর