ভারতের কয়টি উপগ্রহ পৃথিবীর চারদিকে ঘুরছে? সামনে এল পরিসংখ্যান, জানলে হয়ে যাবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে মহাকাশ গবেষণার ক্ষেত্রে একের পর এক ঐতিহাসিক সাফল্য অর্জন করেছে ভারত। শুধু তাই নয়, পরবর্তী একাধিক গুরুত্বপূর্ণ মিশনের জন্যেও জোরকদমে চলছে প্রস্তুতি। এদিকে, গত ২৩ অগাস্ট দেশজুড়ে প্রথমবার পালিত হল জাতীয় মহাকাশ দিবস। কারণ, গত বছর ওই বিশেষ দিনে চাঁদের মাটিতে অবতরণ করেছিল চন্দ্রযান-৩। এদিকে, জাতীয় মহাকাশ দিবস উপলক্ষ্যে দিল্লিতে আয়োজিত একটি অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে। যেখানে মহাকাশে ভারতের কয়টি স্যাটেলাইট (Satellite) আছে এই বিষয়টি জানানো হয়। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এগুলো সঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

পৃথিবীর চারদিকে ভারতের কয়টি স্যাটেলাইট (Satellite) রয়েছে:

অনেকেই জানেন না যে বর্তমানে ভারতের কয়টি সক্রিয় স্যাটেলাইট (Satellite) মহাকাশে কাজ করছে! এমতাবস্থায়, ISRO-র ওই অনুষ্ঠানে বলা হয় যে ভারত এই বিষয়ে সমগ্র বিশ্বে ষষ্ঠ স্থানে রয়েছে। ভারতের মোট ৬১ টি স্যাটেলাইট বর্তমানে সক্রিয় রয়েছে। তবে, এই তালিকায় সবার প্রথমে রয়েছে আমেরিকা।

   

How many satellites of India are orbiting the earth.

আমেরিকা রাশিয়ার চেয়ে অনেক এগিয়ে: আসলে স্যাটেলাইটের (Satellite) সংখ্যার দিক থেকে অন্যান্য দেশের তুলনায় আমেরিকা অনেকটাই এগিয়ে রয়েছে। ওই দেশের মোট ২,৮০৪ টি স্যাটেলাইট বর্তমানে সক্রিয় রয়েছে। এদিকে, এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের পড়শি দেশ চিন। পাশাপাশি ব্রিটেন রয়েছে তৃতীয় স্থানে এবং চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া।

আরও পড়ুন: ইন্টারভিউতে এই প্রশ্নের উত্তর দিয়েই করেন বাজিমাত! চমকে দেবে বৈষ্ণবীর IAS অফিসার হওয়ার কাহিনি

প্রথম দশে কারা রয়েছে:
১. আমেরিকা- ২,৮০৪ টি স্যাটেলাইট
২. চিন- ৪৬৭ টি স্যাটেলাইট
৩. ব্রিটেন- ৩৪৯ টি স্যাটেলাইট
৪. রাশিয়া- ১৬৮ টি স্যাটেলাইট
৫. জাপান- ৯৩ টি স্যাটেলাইট
৬. ভারত- ৬১ টি স্যাটেলাইট
৭. কানাডা- ৫৭ টি স্যাটেলাইট
৮. জার্মানি- ৪৭ টি স্যাটেলাইট
৯. লুক্সেমবার্গ- ৪০ টি স্যাটেলাইট
১০. আর্জেন্টিনা- ৩৪ টি স্যাটেলাইট

আরও পড়ুন: বিনিয়োগকারীদের মালামাল করল টাটার এই শেয়ার! ১ বছরেই মিলল ২০৭ শতাংশের রিটার্ন

পৃথিবীর চারদিকে ঘুরছে ১০,০০০ স্যাটেলাইট: জানিয়ে রাখি যে, ২০২৩ সালের তথ্য অনুযায়ী, বিশ্বের ৯১ টি দেশ মহাকাশে কাজ করছে। কিন্তু মাত্র ৮ টি দেশের অরবিটাল লঞ্চ করার ক্ষমতা রয়েছে। ২০২৩ সালের জানুয়ারিতে, মোট ৯,৯৮৪ টি স্যাটেলাইট (Satellite) পৃথিবীর চারপাশে ঘুরছিল। এর মধ্যে ৬,৭১৮ টি স্যাটেলাইট সক্রিয় রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর