১ সেপ্টেম্বর থেকে নয়া নিয়ম! এই জিনিস নিয়ে কলকাতায় প্রবেশ নিষেধ, জারি নয়া নির্দেশিকা

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর কাণ্ডে বর্তমানে উত্তাল পশ্চিমবঙ্গ। প্রায় রোজই রাজ্যের কোনও না কোনও প্রান্তে প্রতিবাদ মিছিল বেরোচ্ছে। দিন কয়েক আগেই যেমন নবান্ন অভিযান ঘিরে তেতে উঠেছিল বাংলা। আন্দোলন ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করেছিল পুলিশ। এবার এই আবহে জারি করা হল নয়া নির্দেশিকা (Kolkata Police)। আগামী ৬ মাসের জন্য শহর কলকাতায় কয়েকটি জিনিস নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হল।

  • কলকাতা পুলিশের (Kolkata Police) কড়া নির্দেশিকা

সম্প্রতি কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল (Vineet Kumar Goyal) একটি নির্দেশিকা জারি করেছেন। সেখানে বলা হয়েছে, আগামী ১ সেপ্টেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি অবধি শহর কলকাতা এবং সংলগ্ন এলাকায় লাঠি, বোমা সহ আক্রমণাত্মক অস্ত্রশস্ত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ৬ মাসের জন্য এসব জিনিস তিলোত্তমা এবং তার আশেপাশের এলাকায় এসব নিয়ে প্রবেশ করা যাবে না!

   
  • নির্দেশিকায় কী বলা হয়েছে?

কলকাতার পুলিশ (Kolkata Police) কমিশনারের তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা এবং তার সংলগ্ন অঞ্চলে বন্দুক, তরোয়াল, ভারী, ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে কেউ চলাচল করতে পারবেন না। যদি এমনটা করা হয় তাহলে আইন মেনে পুলিশের তরফ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুনঃ গোপালিকা অতীত! ঘোষণা হল রাজ্যের নতুন মুখ্যসচিবের নাম, জারি নয়া বিজ্ঞপ্তি

উল্লেখ্য, এমনিতেই প্রকাশ্য রাস্তায়  অস্ত্রশস্ত্র নিয়ে চলাফেরা করা অবৈধ। কোনও ব্যক্তিই এমনটা করতে পারেন না। এবার কার্যত নির্দেশিকা জারি করে নিষেধ করে দেওয়া হল। আরজি কর কাণ্ডের (RG Kar Incident) প্রতিবাদে দিকে দিকে যখন প্রতিবাদ হচ্ছে, তখন এই নির্দেশিকা জারি করা নিয়ে ইতিমধ্যেই নানান প্রশ্ন উঠতে শুরু করেছে।

Kolkata Police Vineet Kumar Goyal

আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ, খুনের ঘটনার প্রতিবাদে কলকাতার বুকে একাধিক মিছিল হয়েছে। গত কয়েকদিনেও বহু অভিযান, কর্মসূচি হয়েছে। এর মধ্যে বহু অভিযানে বাঁশ, লাঠি সহ অস্ত্রের ব্যবহারের অভিযোগ উঠেছে। এবার কলকাতা পুলিশের (Kolkata Police) তরফ থেকে আগামী ৬ মাসের জন্য এসব জিনিসে নিষেধাজ্ঞা জারি করা হল। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সূত্র উদ্ধৃত করে লেখা হয়েছে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে অথবা হতে পারে সেসব আশঙ্কার কথা মাথায় রেখেই পুলিশের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর