নতুন মাসের শুরুতেই বড় ঝটকা! ফের বাড়ল LPG সিলিন্ডারের দাম, টান পড়বে পকেটে

বাংলা হান্ট ডেস্ক: সেপ্টেম্বর মাসের শুরুতেই তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক LPG সিলিন্ডারের (LPG Cylinder) দাম সংশোধন করেছে। যার ফলে প্রত্যক্ষভাবে প্রভাবিত হবেন সাধারণ মানুষ। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রবিবার অর্থাৎ ১ সেপ্টেম্বর থেকে দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম ৩৯ টাকা বেড়েছে।

এদিকে, এই দাম বৃদ্ধির সাথে সাথে এখন দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের (LPG Cylinder) খুচরো বিক্রয় মূল্য পৌঁছে গিয়েছে ১,৬৯১.৫০ টাকায়। তবে, ঘরোয়া কাজে ব্যবহৃত সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি।

   

বিভিন্ন শহরে নতুন দাম: জানিয়ে রাখি যে, নতুন দাম কার্যকর হওয়ার পরে, দিল্লিতে বাণিজ্যিক LPG সিলিন্ডারের (LPG Cylinder) দাম এখন ১,৬৯১.৫০ টাকা হয়েছে। যেখানে কলকাতায় বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম হয়েছে ১,৮০২.৫০ টাকা। মুম্বাইতে বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম হয়েছে ১,৬৪৪ টাকা এবং চেন্নাইতে ১ সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম গিয়ে পৌঁছেছে ১,৮৫৫ টাকায়।

LPG cylinder price has increased again.

এর আগে কমেছিল দাম: জানিয়ে রাখি যে, এর আগে ব্যবসায়িক এবং বাণিজ্যিক উদ্যোগগুলিকে স্বস্তি দিতে, তেল বিপণন সংস্থাগুলি বাণিজ্যিক LPG সিলিন্ডারের (LPG Cylinder) দাম কমানোর ঘোষণা করেছিল। গত ১ জুলাই ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম ৩০ টাকা কমানো হয়েছিল। এর পরে, দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের খুচরো বিক্রয় মূল্য কমে ১,৬৪৬ টাকা হয়েছিল।

আরও পড়ুন: পৃথিবীর কেন্দ্রে মিলল এই অবিশ্বাস্য জিনিস! অবাক হলেন স্বয়ং বিজ্ঞানীরাও, জানালেন….

এদিকে, গত ১ জুন দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক LPG সিলিন্ডারের (LPG Cylinder) হার ৬৯.৫০ টাকা কমানো হয়েছিল। যার কারণে এই গ্যাসের খুচরো বিক্রয় মূল্য ১,৬৭৬ টাকায় নেমে আসে। এছাড়াও, গত ১ মে ২০২৪-এ সিলিন্ডারের দাম ১৯ টাকা কমানো হয়েছিল।

আরও পড়ুন: গোটা বিশ্ব একাই তোলপাড় করে দেবে আদানি গ্রুপ! হাতে এল এই বড় কোম্পানি, এবারে হবে আসল খেলা

দাম প্রতি মাসে সংশোধিত হয়: প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রতি মাসের শুরুতে LPG সিলিন্ডারের (LPG Cylinder) দামে পরিবর্তন করা হয়। বিভিন্ন কারণ যেমন আন্তর্জাতিক তেলের দাম, ট্যাক্স পলিসি এবং সরবরাহ-চাহিদার গতিশীলতা কারণে এই দাম ওঠানামা করে। যদিও সাম্প্রতিক মূল্য পরিবর্তনের পেছনে সঠিক কারণগুলি প্রকাশ করা হয়নি। তবে, এটি স্পষ্ট যে তেল বিপণন সংস্থাগুলি সামগ্রিকভাবে অর্থনৈতিক অবস্থা এবং বাজারের প্রতি প্রতিক্রিয়াশীল রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর