পাশ করলেই কোটি টাকার চাকরি! সারা বিশ্বে টপ লিস্টে এই ১০ বিশ্ববিদ্যালয়! ভর্তি হবেন? দেখুন পদ্ধতি

বাংলাহান্ট ডেস্ক : বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের (University) তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। দাবি করা হয় বিশ্বের এই সেরা বিশ্ববিদ্যালয়গুলি থেকে পাশ করে বেরোলেই মেলে কোটি টাকা বেতনের চাকরি। বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়গুলির সবকটি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে (United States of America)। ১৪টি মূল্যায়নের মানদণ্ডে বিচার করে প্রকাশিত হয়েছে ফোর্বস ২০২৪ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলির বার্ষিক র‌্যাঙ্কিং। 

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় (University)

শিক্ষাগত গুণমান,  আর্থিক সাহায্য এবং কর্মজীবনে সফলতার মতো বিষয়গুলির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এই তালিকা। দ্বিতীয়বারের জন্য ২০২৪ সালেও তালিকার শীর্ষে অবস্থান করছে প্রিন্সটন ইউনিভার্সিটি৷ মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যন্ত মর্যাদাপূর্ণ এই বিশ্ববিদ্যালয়টির গ্রহণযোগ্যতার হার ৬ শতাংশ। STEM প্রোগ্রামগুলির জন্য অত্যন্ত সুপরিচিত সান ফ্রান্সিসকো বে এরিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। কলা বিভাগ, আইন এবং ব্যবসা সহ আরও কয়েকটি বিভাগের জন্য প্রসিদ্ধ এই ইউনিভার্সিটি।

   

আরোও পড়ুন : আরজি কর কাণ্ডে বিরাট মোড়! সন্দীপদের পর CBI স্ক্যানারে আরও ৪! এবার ‘ফাঁসবে’ কারা?

বিশ্ব র‌্যাঙ্কিং-এ স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গ্রহণযোগ্যতার হার ৪ শতাংশ। বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার জগতে গোটা বিশ্বে শীর্ষে রয়েছে Massachusetts Institute of Technology (MIT) বা এমআইটি। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান। ২০২৩ সালে ৫% গ্রহণযোগ্যতার হারের সাথে ইয়েল ইউনিভার্সিটি মার্কিন মুলুকের অন্যতম সেরা প্রতিষ্ঠান। University of California, Berkeley-এ নিবন্ধিত রয়েছেন ৩৫০০০-র বেশি শিক্ষার্থী।

আরোও পড়ুন : Chandni Saha: নায়িকা থেকে সোজা সাইড রোল, এই একটি কারণেই আর মুখ্য চরিত্রে সুযোগ পান না চাঁদনি!

১১ শতাংশে পৌঁছেছে এই বিশ্ববিদ্যালয়ের গ্রহণযোগ্যতার হার। দুর্দান্ত পরিকাঠামো ও বৈচিত্র্যময় ক্যাম্পাসের জন্য সুপরিচিত Columbia University। এই প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতার হার ৪ শতাংশ। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের ৯০টিরও বেশি মেজর বিষয় অফার করে থাকে। ৭ শতাংশ গ্রহণযোগ্যতার হার নিয়ে এই বিশ্ববিদ্যালয় রয়েছে তালিকার সেরা দশে। উচ্চশিক্ষার জন্য অত্যন্ত সুপচিত Harvard University।

University

মাত্র ৩ শতাংশ গ্রহণযোগ্যতার হার নিয়ে এই বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে অবস্থান করছে বছরের পর বছর ধরে। ৫০ টিরও বেশি স্নাতক মেজর কোর্স অফার করে রাইস ইউনিভার্সিটি, হিউস্টন, টেক্সাস। ৯ শতাংশের গ্রহণযোগ্যতার হার নিয়ে এই বিশ্ববিদ্যালয় প্রথমবার স্থান পেল সেরা দশে। ৭ শতাংশের গ্রহণযোগ্যতার হারের সঙ্গে শীর্ষ তালিকায় জায়গা করে নিয়েছে আমেরিকার আরো একটি প্রসিদ্ধ বিশ্ববিদ্যালয় কর্নেল ইউনিভার্সিটি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর