ভারতেই শুধু Teachers’ Day ৫ সেপ্টেম্বর! বিশ্বজুড়ে পালিত হয় অন্যদিন! জানেন কেন?

বাংলাহান্ট ডেস্ক : আজ অর্থাৎ ৫ সেপ্টেম্বর গোটা ভারতবর্ষ জুড়ে পালন করা হচ্ছে শিক্ষক দিবস (Teachers’ Day)। শিক্ষক ও পড়ুয়ার সুনিবিড় সম্পর্ক গড়ে তোলে সুস্থ সমাজ। তাই আজকের দিনটায় পড়ুয়ারা বিশেষভাবে সম্মান জানিয়ে থাকেন শিক্ষকদের। তবে ভারতে আজকের দিনটা শিক্ষক দিবস পালন করা হলেও, গোটা বিশ্বজুড়ে শিক্ষক দিবস কিন্তু পালন করা হয় ৫ অক্টোবর।

শিক্ষক দিবসের (Teachers’ Day) অজানা তথ্য

ইউনেস্কো আন্তর্জাতিক শ্রম সংস্থার সহযোগিতায় ৫ অক্টোবরকে শিক্ষকদের (Teacher) মর্যাদা সম্পর্কিত সুপারিশ স্মরণে আন্তর্জাতিক শিক্ষক দিবসের মর্যাদা দেয়। এবার তাহলে আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারে কেন ভারতে শিক্ষক দিবস (Teachers’ Day) হিসেবে ৫ই সেপ্টেম্বর দিনটিকে বেছে নেওয়া হল? স্বাধীন ভারতের প্রথম সহ-রাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের  জন্মদিন ৫ই সেপ্টেম্বর।

   

আরোও পড়ুন : ডাক্তারদের ‘বিনীত সাক্ষাৎ’! নেপথ্যে তৃণমূলের বড় নেতা? ‘আসল গল্প’ ফাঁস হতেই তোলপাড়

এই দিনটিকেই ভারতে পড়ুয়ারা (Students) শিক্ষক দিবস হিসাবে উদযাপন করে। ১৮৮৮ সালের ৫ই সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন ভারতরত্ন ডঃ রাধাকৃষ্ণান। ভারতের প্রথম সহ-রাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন ছিলেন একজন পণ্ডিত ও দার্শনিক। চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয় সহ একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন রাধাকৃষ্ণান।

আরোও পড়ুন : জিতে গেলেন সংগ্রামী যৌথ মঞ্চের ভাস্কর ঘোষ, রাজ্যকে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

অত্যন্ত বিদ্বান এই ব্যক্তি ভারতের প্রথম সহ-রাষ্ট্রপতি হিসাবে নিযুক্ত হন ১৯৫২ সালে। ১০ বছর এই পদে বহাল থাকার পর ১৯৬২ সালে রাধাকৃষ্ণান (Sarvepalli Radhakrishnan) হন ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি। ভারতের রাষ্ট্রপতির চেয়ারে বসার পর ১৯৬২ সালে ছাত্ররা রাধাকৃষ্ণানের কাছে  যান তাঁর জন্মদিন উদযাপনের অনুমতি চাইতে। রাধাকৃষ্ণান নিজেই বলেন এই দিনটিকে শিক্ষক দিবস হিসাবে পালন করতে।

Teachers' Day

 

ছাত্রদের উদ্দেশ্যে রাধাকৃষ্ণান বলেন, “আমার জন্মদিনকে আলাদাভাবে পালন করার পরিবর্তে, যদি ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস হিসাবে পালন করা হয় তবে এটি আমি বেশি আনন্দ পাব”। তখন থেকেই ৫ই সেপ্টেম্বর ভারতে পালিত হয়ে আসছে শিক্ষক দিবস (Teachers’ Day)। ৫ই অক্টোবর গোটা বিশ্বে শিক্ষক দিবস পালিত হয়ে আসলেও, আমাদের দেশে শিক্ষক দিবস তাই পালিত হয় ডঃ রাধাকৃষ্ণানের জন্মদিনে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর