হু হু করে বাড়ছে মাঙ্কি পক্স! ভারতেও বসাচ্ছে থাবা, কতটা ভয়ঙ্কর এই ভাইরাস? এর লক্ষণ কি?

বাংলা হান্ট ডেস্ক : ইদানিং কালে মাঙ্কি পক্সের (Monkeypox) বেশ বাড় বাড়ন্ত দেখা যাচ্ছে। এতদিন এই ভাইরাসের (Virus) গণ্ডি বিদেশে সীমাবদ্ধ থাকলেও, সম্প্রতি ভারতেও এর হদিশ মিলেছে। ভারতে এই প্রথম মাঙ্কিপক্স (Monkeypox) আক্রান্তের খোঁজ পাওয়া গেল। যদিও যার দেহে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে তিনি আবার বিদেশ ফেরত যুবক। তবে সূত্রের খবর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কিপক্সের (Monkeypox) ক্লাড ১ স্ট্রেন নিয়ে যে সতর্কতা জারি করে, সেই স্ট্রেন পাওয়া যায়নি। বরং ওই যুবকের দেহ থেকে পাওয়া গিয়েছে পশ্চিম আফ্রিকার ক্লাড ২ ভাইরাস।

ভারতে মাঙ্কিপক্স (Monkeypox)

এই ভাইরাস এতটা ভয়ের না হলেও, ভারতে মাঙ্কিপক্স (Monkeypox) আক্রান্ত নিয়ে সতর্ক হয়েছে প্রশাসন। এমনকি বাইরে থেকে যারা ভারতে আসছেন তাদের উপরও বিশেষ সতর্কতা অবলম্বন করছে প্রশাসন। কিন্তু প্রশ্ন উঠতে শুরু করেছে কি এই মাঙ্কিপক্স? এর সঙ্গে কি বাঁদরের কোনো সম্পর্ক আছে? এই ভাইরাস কতটা ভয়ঙ্কর?

   

মাঙ্কিপক্সের সঙ্গে বাঁদরের সম্পর্ক –

এই রোগ একটি বিরল জুনেটিক রোগ। বিশেষজ্ঞদের মতে, এটি একটি ভাইরাল সংক্রমণ। তবে এর সঙ্গে বাঁদরের সরাসরি কোন সম্পর্ক নেই। কিন্তু এই অসুখের কথা প্রথম বিজ্ঞানীরা বলেছিলেন ১৯৫৮ সালের নাগাদ। আর সেই সময় গবেষণাগারে প্রথম বাঁদরের মধ্যে এই ভাইরাস পাওয়া যায়। যার ফলে এই ভাইরাসের নাম দেওয়া হয় মাঙ্কিপক্স। কিন্তু বাঁদ`রের মধ্যে এই ভাইরাস কোথা থেকে এলো সে কথা জানা যায়নি। আর মানুষের মধ্যে এই ভাইরাসের প্রথম সংক্রমণ দেখা গিয়েছিল ১৯৭০ সালে কঙ্গোতে। এরপর ধীরে ধীরে মধ্য ও পশ্চিম আফ্রিকার বিভিন্ন দেশে এই রোগ ছড়িয়ে পড়ে।

এখন প্রশ্ন হচ্ছে এই রোগের লক্ষণ গুলি কি কি?

বিজ্ঞানীদের মতে এই রোগের প্রথম লক্ষণ গোটা গায়ে ফুসকুড়ি কিংবা র‍্যাশ দেখা যাওয়া। এছাড়াও এই ভাইরাসের প্রভাবে তীব্র জ্বর, তীব্র মাথা যন্ত্রণা, পিঠে ব্যথা পর্যন্ত হয়। পাশাপাশি লিম্ফ নোড ফুলে যাওয়া, পেশী ব্যথা এই রোগের প্রাথমিক লক্ষণ। দুই থেকে চার সপ্তাহ অব্দি এই লক্ষণ গুলি আপনার শরীরে দেখা দেবে। তবে এই ভাইরাস শরীরে হানা দেওয়ার ফলে শরীর অত্যন্ত দুর্বল হয়ে পড়ে। তবে মাত্রারিক্ত হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

আরও পড়ুন : হলুদ বোর্ড, কালো কালিতে লেখা স্টেশনের নাম! দেখেন তো রোজই, কিন্তু এই রংই কেন সেটা জানেন ?

এই ভাইরাস কিভাবে ছড়ায়?

চিকিৎসকদের মতে, এটি যেহেতু ভাইরাল সংক্রমণ। তাই আক্রান্ত ব্যক্তির লালা, ঘাম থেকে এই ভাইরাস ছড়ায়। এমনকি আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত পোশাক কিংবা যে কোন জিনিসের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। যদি কোন গর্ভবতী মহিলা এই ভাইরাসে আক্রান্ত হন, সেক্ষেত্রে গর্ভস্থ সন্তানও মাঙ্কি পক্সে আক্রান্ত হতে পারেন।

Monkeypox

তাই চিকিৎসকেরা এই সমস্ত রোগীদের থেকে দূরত্ব বজায় রাখতে বলছেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানিয়েছে, এই ভাইরাসে এখনও পর্যন্ত খুব বেশি মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে মৃত্যুর আশঙ্কা না থাকলেও কোনো রকমের দায়সারা ভাব দেখাতে রাজি নন কেন্দ্র। তাই আগেভাগেই সমস্ত রকমের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর