এবার বিরাট নজির গড়ল রতন টাটার এই কোম্পানি! এক ঝটকায় মিলবে ৫,৪৮০ কোটি, জানলে হবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: ফের বিরাট নজির তৈরি করল টাটা গ্রুপ (Tata Group)। ইতিমধ্যেই টাটা গ্রুপের অন্যতম বৃহৎ কোম্পানি টাটা স্টিল জানিয়েছে যে ব্রিটিশ সরকার ওয়েলসের পোর্ট টালবোটে তৈরি করা গ্রিন স্টিল প্রোজেক্টে বিনিয়োগ করতে চলেছে। সম্প্রতি টাটা স্টিল নিজেই তাদের রেগুলেটরি ফাইলিংয়ে এই চুক্তি সম্পর্কে সম্পূর্ণ তথ্য উপস্থাপিত করেছে। জানা গিয়েছে যে, ব্রিটিশ সরকার এর জন্য ৫,৪৮০ কোটি টাকার ফান্ড প্রদান করতে চলেছে।

বিরাট নজির তৈরি করল টাটা গ্রুপ (Tata Group):

UK-র ইস্পাত শিল্পের রেকর্ড ভেঙেছে: জানিয়ে রাখি যে, টাটা গ্রুপের (Tata Group) কোম্পানি টাটা স্টিল ১.২৫ বিলিয়ন পাউন্ড ব্যয়ে UK-র ওয়েলসের পোর্ট টালবোটে একটি গ্রিন স্টিল প্রোজেক্ট চালু করার ঘোষণা করেছে। এই প্রকল্পের জন্য ব্রিটিশ সরকারের কাছ থেকে ৫০০ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ৫,৪৮০ কোটি টাকার অনুদান পাওয়া গেছে। ইস্পাত উৎপাদনকে আরও পরিবেশবান্ধব করার লক্ষ্যে এবং শিল্প সংক্রান্ত কার্বন নির্গমন ৮ শতাংশ কমানোর লক্ষ্যে এটি UK-র ইস্পাত শিল্পে সবচেয়ে বড় বিনিয়োগ হিসেবে বিবেচিত হচ্ছে।

   

This company of the Tata Group has set a great example.

চাকরি বাঁচবে ৫ হাজার মানুষের: এই প্রকল্পটি পোর্ট টালবোটে ৫ হাজার জনের চাকরি বাঁচাবে এবং সাইটে একটি বৈদ্যুতিক আর্ক ফার্নেস ইনস্টল করা হবে। টাটা গ্রুপের (Tata Group) কোম্পানি টাটা স্টিলের লক্ষ্য ২০২৪ সালের মধ্যে এই প্ল্যান্টটি চালু করা। যা শুধুমাত্র ব্রিটেনের ইস্পাত উৎপাদন ক্ষমতা বাড়াবে না বরং আঞ্চলিক অর্থনৈতিক পুনরুজ্জীবন এবং কর্মসংস্থান সৃষ্টিতেও সাহায্য করবে।

আরও পড়ুন: শুরু হয়ে গেল কাউন্টডাউন! ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ঘোষণা হল বাংলাদেশের স্কোয়াড

এই প্রকল্প সম্পর্কে, টাটা স্টিলের সিইও টিভি নরেন্দ্রন বলেছেন যে, এই প্ল্যান্টটি ইউরোপের অন্যতম প্রধান ইস্পাত উৎপাদন কেন্দ্র হয়ে উঠতে পারে। এই অংশীদারিত্ব দীর্ঘ সময়ের জন্য প্রত্যাশিত ছিল এবং ব্রিটিশ সরকারের সাহায্য না মিললে টাটা গ্রুপের (Tata Group) এই কোম্পানি তার UK-র ব্যবসা থেকে বেরিয়ে যেতে পারত।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এবার দাম কমবে পেট্রোল-ডিজেলের, বড় পরিকল্পনা কেন্দ্রের

লক্ষ্য কি: টাটা স্টিল ঘোষণা করেছে যে. তারা পাবলিক কনসাল্টেশন শুরু করেছে এবং ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে সমস্ত অনুমোদন পাওয়ার জন্য কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। এই সংস্থাটি বলেছে ২০২৫ সালের জুলাইয়ের মধ্যে সাইটে বড় আকারের কাজ শুরু হবে এবং আগামী তিন বছরের মধ্যে ইস্পাত কারখানাটি চালু করা হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর