মিলবে না শান্তি! দেশে ফের চিন্তা বাড়াচ্ছে মুদ্রাস্ফীতি, আমজনতার পকেটে পড়বে টান

বাংলা হান্ট ডেস্ক: ভারতে (India) আবারও খুচরো মুদ্রাস্ফীতির লক্ষণ দেখা দিতে শুরু করেছে। বৃহস্পতিবার কনজিউমার প্রাইস ইনডেক্সের ভিত্তিতে রিটেল মুদ্রাস্ফীতির তথ্য উপস্থাপন করেছে সরকার। ২০২৪-এর অগাস্ট মাসে এটি জুলাই মাসের তুলনায় সামান্য বৃদ্ধি পেয়েছে। অগাস্টে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৩.৬৫ শতাংশ। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এখন দেশের শহরের তুলনায় গ্রামীণ এলাকায় মুদ্রাস্ফীতির হার বেশি। অর্থাৎ মুদ্রাস্ফীতির প্রভাব দরিদ্র মানুষের ওপর বেশি পড়েছে।

দেশে (India) ফের চিন্তা বাড়াচ্ছে মুদ্রাস্ফীতি:

জানিয়ে রাখি যে, জুলাই মাসে ভারতে (India) কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI) ভিত্তিক মুদ্রাস্ফীতির হার ছিল ৩.৬০ শতাংশ। তবে, ২০২৩-এর অগাস্টের সাথে তুলনা করলে, এখন মুদ্রাস্ফীতির মাত্রা প্রায় ৫০ শতাংশ কমেছে। কারণ, তখন মুদ্রাস্ফীতির হার ছিল ৬.৮৩ শতাংশ।

   

Inflation raises concerns again in India.

মুদ্রাস্ফীতি দরিদ্রদের ওপর বেশি প্রভাব ফেলেছে: ভারতের (India) খুচরো মুদ্রাস্ফীতির পরিসংখ্যান থেকে এই বিষয়টি স্পষ্ট হয়ে গিয়েছে যে, গ্রামীণ এলাকায় মুদ্রাস্ফীতির মাত্রা বেশি রয়েছে। অর্থাৎ, শহরাঞ্চলে মূল্যস্ফীতি তুলনামূলকভাবে কম। ২০২৪-এর অগাস্টে গ্রামীণ মুদ্রাস্ফীতির হার ছিল ৪.১৬ শতাংশ। যেখানে শহরাঞ্চলে এই হার ছিল ৩.১৪ শতাংশ। এদিকে, গত জুলাই মাসের গ্রামীণ মুদ্রাস্ফীতির হার ছিল ৪.১০ শতাংশ। যেখানে গড় মুদ্রাস্ফীতির পরিসংখ্যান ছিল ৩.০৩ শতাংশ। গত বছরের অগাস্টের সাথে এই পরিসংখ্যানে তুলনা করলে একই প্যাটার্ন দৃশ্যমান হবে। কারণ, ২০২৩ সালের অগাস্টে গ্রামীণ মুদ্রাস্ফীতির হার ছিল ৭.০২ শতাংশ। যেখানে শহুরে মুদ্রাস্ফীতির হার ছিল ৬.৫৯ শতাংশ।

আরও পড়ুন: এবার বিরাট নজির গড়ল রতন টাটার এই কোম্পানি! এক ঝটকায় মিলবে ৫,৪৮০ কোটি, জানলে হবেন “থ”

কমছে না রান্নাঘরের বাজেট: উল্লেখ্য যে, খুচরো মুদ্রাস্ফীতির একটি বড় অংশের জন্য দায়ী হল ফুড প্রাইস ইনডেক্স। যেটির অধীনে দেশে (India) খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি মূল্যায়ন করা হয়। অগাস্টে দেশে খাদ্য মুদ্রাস্ফীতির হার ছিল ৫.৬৬ শতাংশ। যেখানে চলতি বছরের জুলাই মাসে এই হার ছিল ৫.৪২ শতাংশ। গত বছরের অগাস্টের পরিসংখ্যান অনুযায়ী সেই সময়ে খাদ্য মূল্যস্ফীতির হার ছিল ৯.৯৪ শতাংশ।

আরও পড়ুন: শুরু হয়ে গেল কাউন্টডাউন! ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ঘোষণা হল বাংলাদেশের স্কোয়াড

এদিকে, আমরা যদি খাদ্য সামগ্রীর দামের দিকে তাকাই তাহলে দেখা যাবে যে ডাল এবং এর সাথে সম্পর্কিত পণ্য যেমন বেসন সহ আরও অন্যান্য খাদ্যবস্তুর দাম ২০২৪ সালের অগাস্ট মাসে সব থেকে বেশি বৃদ্ধি পেয়েছে। সামগ্রিকভাবে দেখতে গেলে অগাস্টে মুদ্রাস্ফীতি টানা দ্বিতীয় মাসে ৪ শতাংশের নিচে রয়েছে। দেশে মুদ্রাস্ফীতির মাত্রা ৪ শতাংশের নিচে রাখার দায়িত্ব দেওয়া হয়েছে RBI (Reserve Bank Of India)-কে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর