আলু কিংবা পেঁয়াজ নয়! কেউ মারা গেলে “পটল তোলেন” কেন? মৃত্যুর সাথে কি সম্পর্কে রয়েছে এই সবজির?

বাংলা হান্ট ডেস্ক: গরমে আলু-পটলের ঝোল প্রায় প্রতিটি বাঙালি বাড়িতেই রান্না হয়। পাশাপাশি, পটলের (Pointed Gourd) বিভিন্ন পদও অনেকেই পছন্দ করেন। কারোর প্রিয় পটল-চিংড়ি, আবার কারোর পটলের দোলমা। ডালের সঙ্গেও পটল ভাজা মন্দ লাগেনা। বাঙালিদের খাওয়ারের পাতে পটলের বহুল ব্যবহার পরিলক্ষিত হয়। কিন্তু সেই সাথে বাঙালিদের প্রবাদেও রয়েছে পটলের ব্যবহার। দুই শব্দবন্ধের “পটল তোলা”- প্রবাদের ব্যবহার মারাত্মক।

পটলের (Pointed Gourd) সাথে মৃত্যুর কি সম্পর্ক:

হ্যাঁ, এটা অবশ্যই ঠিক পটলের (Pointed Gourd) বিরাট গুণ রয়েছে। পটলের মধ্যে রয়েছে অধিক মাত্রায় ফাইবার। যা শরীরের হজম ক্ষমতা ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও এই সবজিতে ফ্যাট এবং ক্যালোরি কম থাকায় মেদ ঝরানোর জন্যও দারুন উপকারী। বিশেষজ্ঞরা পটলকে স্বাস্থ্যকর হিসেবে গণ্য করলেও এই পটলের কিন্তু দুর্নামও রয়েছে।

   

Pointed Gourd what does meaning of Bengali proverb potol tola.

বাঙালিরা পটলকে কি অর্থে ব্যবহার করে: বাংলায় একটি প্রবাদ বাক্য আছে “পটল তুলেছে”। আর এই “পটল তোলা” কখন বলা হয়? যখন কোনও ব্যক্তি মারা যান তখন। কিন্তু প্রশ্ন হল, কেউ মারা গেলে শুধু পটল (Pointed Gourd) তুলেছে কেন বলা হয়? আলু, পেঁয়াজ, রসুনও তো বলা যেতে পারে। তাহলে কি পটলের সঙ্গে মৃত্যুর বিরাট সংযোগ রয়েছে?

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদীর কাশ্মীর সফরের আগে উত্তপ্ত ভূস্বর্গ! শুরু এনকাউন্টার, নিকেশ একাধিক সন্ত্রাসবাদী

প্রায় সময় ব্যবহার করে থাকা এই প্রবাদ বাক্যের বিশেষ অর্থ রয়েছে। আসলে কোনও ফলদায়ী পটল (Pointed Gourd) গাছ থেকে সব পটল তুলে নিলে সেই গাছটি মারা যায়। আর এই থেকেই এমন বাগধারার প্রবর্তন। শুধু তাই নয়, আবার অনেকেই কারোর কারোর চোখকে পটলের সাথে তুলনা করে থাকেন। যেহেতু মৃত্যু হলে চোখ ওপরের দিকে উঠে যায়। তাই অনেকে সেক্ষেত্রেও বলেন পটল তুলেছে। তাহলে বুঝলেন তো ঠিক কি কারনে মৃত্যুর সাথে পটলের তুলনা করা হয়।

আরও পড়ুন: বাংলাদেশের বিরুদ্ধে শুরু যুদ্ধের প্রস্তুতি! চেন্নাই পৌঁছল টিম ইন্ডিয়া, শুরু হল অনুশীলন

তবে পটলের (Pointed Gourd) নিন্দে থাকলেও এই সবজি কিন্তু মানব শরীরের জন্য দারুন উপকারী। দৃষ্টিশক্তি বৃদ্ধি থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পটল মোক্ষম দাওয়াই হিসেবে বিবেচিত হয়। এমনকি মুখে বলিরেখা, বার্ধক্যের ছাপও পটল দূরে রাখে। এছাড়াও পুষ্টিবিদরা, কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখার জন্য খাবারের পাতে পটল রাখার পরামর্শ দিয়ে থাকেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর