Deadliest War! লাখ লাখ মানুষের মৃত্যু থেকে সমাজ বদল! জানেন,বিশ্বের সবচেয়ে ভয়াবহ যুদ্ধ কোনগুলি?

বাংলাহান্ট ডেস্ক : মানব সভ্যতার ইতিহাসে যুদ্ধের (War) সংখ্যা নেহাত কম নয়। যুগ যুগ ধরে মানুষ একে অপরের সাথে জড়িয়েছে যুদ্ধে (War)। এলাকা দখল, রাজনৈতিক ক্ষমতার লোভ ইত্যাদি একাধিক কারণে মানব সভ্যতার ইতিহাসে যুদ্ধের ক্ষত বারবার ফিরে এসেছে।

আরোও পড়ুন : আলু কিংবা পেঁয়াজ নয়! কেউ মারা গেলে “পটল তোলেন” কেন? মৃত্যুর সাথে কি সম্পর্কে রয়েছে এই সবজির?

   

২ বছর ধরে যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। তবে জানেন আমাদের পৃথিবীতে অতীতে এমন বহু যুদ্ধ (War) হয়েছে যা বদলে দিয়েছে সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট?  আজকের প্রতিবেদনে আমরা জেনে নেব তেমনই কিছু যুদ্ধ (War) সম্পর্কে যার ফলে মানব সভ্যতার ইতিহাসে এসেছিল বড় বদল।

নজরকাড়া বেশ কয়েকটি যুদ্ধ (War)

• প্রথম বিশ্বযুদ্ধ : প্রথম বিশ্বযুদ্ধে নিহত হয়েছিলেন বহু দেশের প্রচুর সৈনিক। ৪ বছর ৩ মাস ২ সপ্তাহ ধরে চলা এই যুদ্ধে নিহত হন ৩.৯ কোটি মানুষ।

• দ্বিতীয় বিশ্বযুদ্ধ : প্রথম বিশ্বযুদ্ধের থেকেও দ্বিতীয় বিশ্বযুদ্ধ ছিল আরো বেশি ভয়াবহ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকা পরমাণু বোমা নিক্ষেপ করে জাপানের উপর। ৬ বছর ধরে চলা দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত হয়েছিলেন প্রায় ৭ কোটি মানুষ।

War

• ওয়াটারলুর যুদ্ধ : ব্রিটেন, রাশিয়া, প্রুসিয়া, অস্ট্রিয়া ও হাঙ্গেরির বিরুদ্ধে ১৮১৫ সালে নেপোলিয়ন দি গ্রেট জীবনের শেষ যুদ্ধ করেছিলেন। এই যুদ্ধে মৃত্যু হয় প্রায় এক লাখ মানুষের।

•কোরিয়ান যুদ্ধ : ১৯৫০ সালে উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে চলা এই যুদ্ধে অংশগ্রহণ করে একাধিক দেশ। বেসরকারি মতে এই যুদ্ধে প্রাণ গিয়েছিল  ৩০ লক্ষ মানুষের।

আরোও পড়ুন : পাঁচ দফা দাবির সঙ্গে সমঝোতা নয়! আলোচনায় বসতে রাজি, জানালেন জুনিয়র ডাক্তাররা

• ভিয়েতনাম যুদ্ধ : উত্তর ও দক্ষিণ ভিয়েতনামের মধ্যে এই যুদ্ধ শুরু হয় ১৯৫৫ সালে। ১৯ বছর ৬ মাস ধরে চলা এই যুদ্ধে প্রাণ হারিয়েছিলেন প্রায় ৮ লক্ষ মানুষ।

War

• আটলান্টিক যুদ্ধ : বিশ্বের ইতিহাসের অন্যতম ভয়ানক একটি যুদ্ধ ছিল এশিয়া-প্যাসিফিক নামে পরিচিত এই যুদ্ধটি। এই যুদ্ধে প্রাণ হারান প্রায় আড়াই লক্ষ মানুষ।

• আফগান যুদ্ধ : সোভিয়েত রাশিয়া ও আফগানিস্তানের মধ্যে এই যুদ্ধ চলেছিল ১৯৭৯ থেকে ১৯৮৯ পর্যন্ত। এই যুদ্ধে নিহত হন প্রায় লক্ষাধিক মানুষ। এই যুদ্ধের ফলে এখনো লক্ষাধিক মানুষ শরণার্থী হিসেবে বসবাস করছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর