লিভারের প্রিয় ৫ সবজি, নিয়মিত খেলেই রোগ হয় টাটা বাই বাই!

বাংলা হান্ট ডেস্ক : শরীরে প্রতিটি অঙ্গই গুরুত্বপূর্ণ। তার মধ্যে অন্যতম অঙ্গ হচ্ছে লিভার (Liver)। বিশেষজ্ঞদের মতে, শরীরের প্রায় ৫০০ টি কাজ একা হাতে সামলায় লিভার (Liver)। কারণ লিভারে (Liver) থাকা এনজাইম গুরুত্বপূর্ণ। যা আমাদের হজম করায়, বিপাকেও সাহায্য করে। এমনকি লিভার শরীর থেকে সমস্ত রকমের টক্সিন বের করে দিতেও ওস্তাদ। তাই লিভারকে কোনো মতেই অসুস্থ হতে দেওয়া চলবে না।

লিভারের (Liver) প্রিয় ৫ সবজি

গবেষণায় দেখা যাচ্ছে, ভারতে প্রতি ৫ জনের মধ্যে ১ জন ব্যক্তি লিভার রোগে আক্রান্ত হয়ে থাকেন। তাই লিভার সুস্থ রাখতে ৫টি সবজি পাতে চাই চাই। তাহলেই লিভার থাকবে ফুরফুরে। কি সেই সবজি তার তালিকা দেওয়া হলো –

   
  • ১) হলুদ:

লিভার সুস্থ রাখতে হলুদ খাওয়া দরকার, বিশেষ করে কাঁচা হলুদ। কারণ হলুদের মধ্যে রয়েছে অধিক মাত্রায় কারকিউমিন। এছাড়াও হলুদের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান লিভারে দূষিত পদার্থ জমা হতে দেয় না। এমনকি লিভার থেকে সমস্ত টক্সিন বের করে দিতেও সক্ষম।

Liver

  • ২) টমেটো:

লিভারের স্বাস্থ্য ভালো রাখার জন্য নিয়মিত টমেটো খেতে পারেন। তবে সবথেকে ভালো হয় কাঁচা টমেটো খেলে। কাঁচা টমেটোর মধ্যে থাকা বিশেষ কিছু উপাদান লিভারের স্বাস্থ্য দপ্তর সুস্থ রাখে।

  • ৩) গাজর:

ক্যারোটিনের খনিজ ভাণ্ডার হচ্ছে গাজর। এই উপাদানটি শরীরে প্রবেশ করা মাত্রই ভিটামিন-এ তে পরিণত হয়। এরফলে গাজর খেলে শরীরের মধ্যে বাইল ফ্লো কয়েকগুণ বেড়ে যায়। এতে করে লিভার থাকা সমস্ত রকমের ক্ষতিকর উপাদান শরীর থেকে বেরিয়ে যায়। আর লিভারকে রাখে একদম ফিট এন্ড ফাইন।

আরও পড়ুন : বাংলাা সিরিয়ালে সিনেমার গল্প! যমজ বোনের মেগা নিয়ে কি বলছেন স্বর্ণেন্দু?

  • ৪) বিটরুট:

বিটরুট হচ্ছে সবথেকে কার্যকর একটি উপাদান। কিন্তু বাঙালির খাবারের পাতে প্রায়ই বাদ পড়ে যায়। এর ফলে বিটের কার্যকারিতাও অনেকের অজানা। কিন্তু বিটে ভরে ভরে রয়েছে ফাইবার। এছাড়াও এতে রয়েছে ফোলেট এবং পেকটিন। এই উপাদানগুলি লিভারকে অসুস্থ হওয়া থেকে বাঁচায়। তাই খাবারের পাতে বিট রাখা মাস্ট!

liver e

  • ৫) লেবু:

গবেষকদের মতে ভিটামিন সি সমৃদ্ধ খাবার লিভারে ময়লা জমা হতে দেয় না। তাই পাতিলেবু খাবারের পাতে অবশ্যই রাখুন। এছাড়াও এতে রয়েছে প্রচুর প্রচুর ফ্রুক্টোজ যা লিভারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর