ফ্রিতে রেশন মেলার দিন শেষ! ৩০ সেপ্টেম্বরের মধ্যে ‘এই’ কাজ না করলেই সব যাবে জলে, জারি নয়া বিজ্ঞপ্তি

বাংলা হান্ট ডেস্কঃ প্রথম থেকেই দেশের প্ৰতিটি নাগরিকের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হল রেশন কার্ড (Ration Card)। যার মাধ্যমে দেশের অগুনতি মানুষ বিনামূল্যে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন। এখনও দু’বেলা দু’মুঠো খাবারের জন্য রেশনের ওপর নির্ভরশীল লক্ষ লক্ষ মানুষ। এবার এই রেশন (Ration) কার্ড নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার (Central Government)।

কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার উভয়েই গোটা দেশ জুড়ে বিনামূল্যে রেশন (Ration) সামগ্রী প্রদান করেন দেশবাসীকে। পরিসংখ্যান অনুযায়ী, আমাদের দেশের প্রায় ৮১.৫ কোটিরও বেশি মানুষ এই রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন।

   

সম্প্রতি দেশের প্রত্যেক নাগরিকের রেশন কার্ডের নথি যাচাইকরণের দিকে নজর দিয়ে কার্ডের ই-কেওয়াইসি (Ration Card E-KYC) করা বাধ্যতামূলক করেছে কেন্দ্র সরকার। যে সকল উপভোক্তাদের রেশন কার্ড রয়েছে কিন্তু রেশন কার্ডের ই-কেওয়াইসি করা হয়নি তারা ই-কেওয়াইসি না করানো পর্যন্ত রেশন সামগ্রী পাবেন না। এবার এই রেশন কার্ড কেওয়াইসি করার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল।

রেশন কার্ডের মাধ্যমে রেশন সামগ্রী পেতে গেলে রেশন কার্ডের সঙ্গে অবিলম্বে কেওয়াইসি করিয়ে নিতে হবে।রেশনে খাদ্যশস্যের অব্যাহত বন্টন নিশ্চিত করতেই সমস্ত রেশন কার্ডধারীদের এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার উপর জোর দিচ্ছে কেন্দ্র। সরকার তরফে জানানো হয়েছে, বিনামূল্যে খাদ্যশস্য পেতে এবং নিজেদের রেশন সরবরাহ বাধাহীন ভাবে বজায় রাখতে রেশন কার্ড ই-কেওয়াইসি সম্পন্ন করা জরুরি।

More than 6 lakhs ration card cancelled by West Bengal Food Department

আরও পড়ুন: পুজোর আগেই বড় উপহার! লক্ষ লক্ষ রাজ্য সরকারি কর্মীদের জন্য নয়া বিজ্ঞপ্তি জারি করল অর্থ দপ্তর

গ্রাহকদের কথা মাথায় রেখে রেশন কার্ড ই-কেওয়াইসির সময়সীমা চলতি বছরে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আধার কার্ড এবং লিঙ্ক করা মোবাইল নম্বর ব্যবহার করে অনলাইনেই কেওয়াইসি সম্পূর্ণ করতে পারেন। রেশন দোকানে গিয়েও এই ই-কেওয়াইসি করিয়ে নিতে পারবেন উপভোক্তারা। সরকার তরফে দেওয়া ই-পস মেশিনে আঙ্গুলের ছাপ দিয়ে এটি করা যাবে। যে সকল গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক নেই তারা পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে কাজটি করে নিতে পারবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর