৬০০ টাকা থাকলেই হবে! আপনি এবার পেতে পারেন মোদীর পাওয়া উপহার! জানুন পদ্ধতি

বাংলা হান্ট ডেস্কঃ দেশে বিদেশে প্রায়ই নানান স্মারক বা উপহার পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার এগুলিই নিলামে তোলা হচ্ছে। প্রধানমন্ত্রীর (Narendra Modi) জন্মদিন তথা ১৭ সেপ্টেম্বর থেকে এক নিলাম শুরু হয়েছে, চলবে গান্ধী জয়ন্তী তথা ২ অক্টোবর অবধি। চিত্রকর্ম, ভাস্কর্য সহ মোট ৬০০টিরও বেশি উপহার এবার নিলামে তোলা হচ্ছে। অঙ্গবস্ত্র, শাল টুপি থেকে শুরু করে অযোধ্যার রাম মন্দিরের প্রতিরূপ, বীণা একাধিক জিনিসের নাম রয়েছে সেই তালিকায়।

  • ৬০০ টাকায় কেনা যাবে প্রধানমন্ত্রীর (Narendra Modi) উপহার

জানা যাচ্ছে, সবচেয়ে কম মূল্যের উপহারের তালিকায় রয়েছে টুপি, শাল, অঙ্গবস্ত্র। সেগুলির দাম ঠিক করা হয়েছে ৬০০ টাকা। লক্ষাধিক টাকা মূল্যেরও একাধিক সামগ্রী রয়েছে। ২.৭৬ লক্ষ টাকায় একটি রাম দরবার মূর্তি, ১.৬৫ লক্ষ টাকায় একটি রুপোর বীণা, ৫.৫০ লক্ষ টাকায় রাম মন্দিরের একটি প্রতিকৃতি সহ একাধিক লক্ষাধিক টাকায় বহু উপহার (PM Modi Gifts) নিলাম করা হচ্ছে।

   

নিলামের একাধিক আকর্ষণ

জানা যাচ্ছে, এবারের নিলামের অন্যতম আকর্ষণ হল প্যারিস প্যারালিম্পক্স গেমসের নানান স্মারক। ২০২৪ সালে আয়োজিত এই প্রতিযোগিতায় এদেশের অ্যাথলিটরা দুর্দান্ত পারফর্ম করেছেন। একাধিক পদকজয়ী প্রধানমন্ত্রীকে (Narendra Modi) নানান স্মারক দিয়েছেন। এমন নানান সামগ্রীও এই নিলামে তোলা হয়েছে।

আরও পড়ুনঃ ‘৭ জন ছিলেন, পরে ১ জন আসেন’! আরজি করে ‘সেই রাতে’ কী হয়েছিল? এতদিনে মুখ খুললেন সাক্ষী

এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র শেখাওয়াত বলেন, একটি সরকারি কমিটি এই স্মারক, উপহারগুলি নিলামের জন্য ভিত্তিমূল্য ঠিক করে। নিলামের (Auction) সামগ্রীগুলির মধ্যে সবচেয়ে কম মূল্য ৬০০ টাকা এবং সর্বাধিক মূল্য হল ৮.২৬ লক্ষ টাকা। সকল স্মারক, উপহারের ই-নিলামের অপশন সাধারণের জন্য খোলা হয়েছে এবং তাঁরা চাইলেই এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারেন।

Narendra Modi

২০১৯ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর (Narendra Modi) পাওয়া নানান স্মারক, উপহারের ই-নিলাম শুরু হয়েছিল। এরপর দেখতে দেখতে কেটে গিয়েছে পাঁচ বছর। চলতি বছর ষষ্ট সংস্করণ হচ্ছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এখনও অবধি আয়োজিত হওয়া পাঁচটি সংস্করণে ৫০ কোটিরও বেশি টাকা সংগ্রহ করা হয়েছে। এবার এই নিলামের একটি অংশ এদেশের সাহসী যোদ্ধা ও স্বাধীনতা সংগ্রামীদের উৎসর্গ করা হয়েছে। এখান থেকে প্রাপ্ত অর্থ নমামি গঙ্গে প্রকল্পে দেওয়া হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর