ফকিরও হয়ে যান কোটিপতি! সফলতার মন্ত্র কোকিলের এই গুণ, বলেছেন চাণক্য!

বাংলাহান্ট ডেস্ক : সাফল্য পেতে কে না চায়। কিন্তু সফলতা পাবো বললেই তো আর পাওয়া যায় না। কারণ সফলতা কোনো খেলনা নয়, যে হাটে বাজারে বিক্রি হবে। অনেক সময় আবার কঠোর থেকে কঠোরতর পরিশ্রম করেও সফলতা পাওয়া যায় না। এক্ষেত্রে চাণক্য (Chanakya) বলছেন, মানুষের বিশেষ কিছু গুণ তাদের সফলতার পথে বাঁধা হয়ে দাঁড়ায়। চাণক্যর (Chanakya) মতে, সফলতা পেতে গেলে পশু পাখির কিছু গুণ শেখা উচিত। বিশেষ করে কোকিলের গুণ।

কোকিলের এই গুণকেই আয়ত্ত করতে বলেছেন চাণক্য (Chanakya):

আচার্য চাণক্যের মতে শুধু মানুষের থেকেই নয়, পশু-পাখিদের থেকেও এমন কিছু গুণ আছে যা শেখা যায়। তাদের মধ্যে এমন আশ্চর্য ক্ষমতা রয়েছে যা মানুষের মধ্যেও থাকে না। তেমনি কোকিলের মধ্যেও রয়েছে বিশেষ গুণ। চাণক্যর (Chanakya) মতে, কোকিলের গলায় প্রচুর মাধুর্য্য রয়েছে। আর তাই কোকিলের স্বরে প্রেমে পড়ে সকলেই।

   

আরোও পড়ুন : যৌন হেনস্তার অভিযোগ উঠতেই আলাদা থাকছেন স্ত্রী শ্রেয়া? বউকে নিয়ে এবার মুখ খুললেন জয়জিৎ

চাণক্য (Chanakya) বলেছেন, কোনো ব্যক্তির কথা বলার ধরণ তার চরিত্রের সর্বপ্রথম পরিচয়। কথার ধরণই বলে দেবে সেই ব্যক্তির আচার আচরণ ঠিক কেমন। এমনকি সে ভদ্র নাকি অভদ্র, শিক্ষাগত যোগ্যতার সব ধরা পড়ে কথা বলার মাধ্যমে। শুধু তাই নয়, আপনার কথাবার্তাই কাউকে ক্ষণিকের মধ্যে বন্ধু করে তুলতে পারে, আবার কাউকে শত্রুও করে দেয়।

18 06 2023 chanakya niti tips 1 23444961

তাই চাণক্যের (Chanakya) মতে, আপনাকে মিষ্টভাষী হতে হবে। কোকিল যেমন মিষ্টি সুরে ডাকে, ঠিক তেমনি আপনাকে মিষ্টি কথার মাধ্যমে সকলকে মুগ্ধ করতে হবে। যার মধ্যে কোকিলের এই গুণ রয়েছে তার সফলতা পাওয়া নিশ্চিত। একমাত্র কথার মাধ্যমেই আপনি সর্বত্র জয়ী হয়ে আসতে পারেন।

আরোও পড়ুন : আগেভাগে কিনতে হবে iPhone 16! “লাখ টাকার ফোন” কেনার জন্য ভিড় ক্রেতাদের, ভাইরাল ভিডিও

এমনকি চেষ্টা করুন কারোর নামে নিন্দে না করার। এতে করে আপনার উপর অনেকের খারাপ মনোভাব তৈরি হয়। তাই কারোর নামে ভালো বলতে না চাইলে, খারাপ বলা থেকেও বিরত থাকুন। নিন্দে করার গুণ সর্বদা মানুষকে নীচের দিকে ঠেলে দেয়। তাই আজ থেকেই এই গুণ বর্জন করুন। সকলের সাথে মিষ্টি ভাষায় কথা বলুন। দেখবেন যেমন বন্ধু সংখ্যাও বেড়েছে তেমনি জীবনে বহুদূর যেতেও পারছেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর