কয়লা পাচার মামলায় নয়া মোড়! মন্ত্রী মলয় ঘটককে নিয়ে বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের, তোলপাড় রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ কয়লা পাচার মামলায় (Coal Smuggling Case) খানিক স্বস্তিতে রাজ্যের মন্ত্রী মলয় ঘটক (Moloy Ghatak)। আইনমন্ত্রীর বিরুদ্ধে ইডির করা মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মলয়বাবুকে দিল্লিতে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে দিল্লি হাই কোর্টে আবেদন জানিয়েছিল ইডি (ED)। যদিও উচ্চ আদালত কেন্দ্রীয় সংস্থার ওই আবেদন নাকচ করে দেয়। এরপরই সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয় ইডি। তবে সেখানেও সুরাহা হল না।

শুক্রবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে এই মামলা উঠেছিল। ইডি-কে প্রধান বিচারপতির প্রশ্ন, ১৮১ দিন পরে কেন এসেছেন? এরপরই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

   

এর আগে কয়লা পাচার মামলায় রক্ষাকবচ চেয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মলয়। দিল্লির পরিবর্তে যাতে তাকে ইডির কলকাতা অফিসে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয় সেই আবেদনও জানিয়েছিলেন মন্ত্রী। এবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল কয়লা পাচার মামলায় মলয় ঘটককে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করতে পারবে না ইডি।

কয়লা পাচার মামলায় বহুদিন যাবত ইডির স্ক্যানারে রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক(Moloy Ghatak)। এর আগেও একাধিকবার তাকে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। মন্ত্রীর বাড়িতেও হয়েছে ম্যারাথন তল্লাশি। এরপর তাকে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল ইডি। তবে দিল্লি হাই কোর্টের নির্দেশ ছিল, কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করতে হবে মলয়বাবুকে।

Supreme Court

আরও পড়ুন: বহুদিনের দাবি মেনে অবশেষে DA বৃদ্ধির পথে সরকার, তবে পাবেন শুধু এই সকল সরকারি কর্মীরা

গত বছর সেপটেম্বরে দিল্লি হাই কোর্ট জানায়, মলয়কে তাদের কলকাতার অফিসে জিজ্ঞাসাবাদ করতে পারবে কেন্দ্রীয় সংস্থ। হাজিরার জন্য ২৪ ঘণ্টা আগে নোটিস পাঠাতে পারবে ইডি। পাশাপাশি তদন্তকারি অফিসারদের কাজে কোনও ভাবেই বাধা দেওয়া যাবে না বলেও নিদের্শ ছিল আদালতের। তবে ইডির দাবি ছিল, উচ্চ আদালতের নির্দেশে কিছু কিছু বাড়তি সুবিধা পাচ্ছেন মলয়। তাই মলয়কে দিল্লিতে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল ইডি। তবে এদিন সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় এজেন্সির আবেদন খারিজ করে দেওয়া হল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর