কারখানা নয়, ছবি তৈরি করতে ভাবনাচিন্তা লাগে! বেঁধে দেওয়া হল শুটিং-এর সময়সীমা

বাংলা হান্ট ডেস্ক : কর্মক্ষেত্রে হয়রানির জন্য কেশসজ্জা শিল্পীর আত্মহত্যার চেষ্টা করার ঘটনা সামনে আসতেই এবার কার্যত নড়েচড়ে বসল বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি (Tollywood)। তাই এবার টলিউড (Tollywood) ইন্ডাস্ট্রিতে বাংলা সিনেমা কিংবা সিরিয়ালের শুটিং-এর সময়সীমা থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে বড়সড় পদক্ষেপ নিল ইম্পা ও ও ফেডারেশন।

টলিউডে (Tollywood) বেঁধে দেওয়া হল শুটিং-এর সময়সীমা

বুধবার বিকালের বৈঠকে একটানা ২৭-২৯ ঘণ্টা শুটিং করার বিষয়ে প্রশ্ন তোলার পাশাপাশি স্পষ্ট করে জানানো হয়েছে এবার থেকে ৩০ লক্ষ টাকা বাজেটের ছবির শুটিং এর জন্য কম সংখ্যক টেকনিশিয়ান নিয়ে কাজের আবেদন করা যাবে। যার ফলে এবার থেকে প্রয়োজনের অতিরিক্ত কলাকুশলী নেওয়া আর বাধ্যতামূলক থাকছে না।

   

বহুদিন ধরেই অভিযোগ ছিল শুটিংয়ের ক্ষেত্রে প্রয়োজন না হলেও ফেডারেশনের নিয়ম মেনে অতিরিক্ত কলাকুশলী নিতে হত সিনেমার পরিচালক-প্রযোজকদের। যার ফলে এক্ষেত্রে বিনা কারণে একপ্রকার বাধ্য হয়েই অতিরিক্ত টাকা খরচ করতে হয় প্রযোজকদের। তাই এবার এই নতুন নিয়ম চালু হলে পরিচালক-প্রযোজকদের এই অতিরিক্ত কলাকুশলী নেওয়ার খরচ কমবে।

আরও পড়ুন : স্মৃতি সুমধুর নয়! দুর্গাপুজো আসলেই কেন কলকাতা ছাড়েন দেবশ্রী রায়?

তাছাড়া এতজন টেকনিশিয়ান নিয়ে কাজ করতে গিয়ে নাভিশ্বাস ওঠার জোগাড় হত সিনেমার প্রযোজক-পরিচালকদের। তাই বহুদিন ধরেই এই সমস্যার কথা জানিয়ে একাধিক অভিযোগ এসেছে। অবশেষে নতুন নিয়ম চালু হওয়ায় খুশির হাওয়া সিনে পাড়ায়। এ প্রসঙ্গে এদিন ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস প্রশ্ন তুলেছেন, ‘একটানা ২৭-২৯ ঘণ্টা কাজ কি অমানবিক নয়?’

Piya Swarup
সেইসাথে তিনি দাবি করেছেন, ‘এটা কোনও কারখানা নয়। ছবি তৈরি করতে গেলে ভাবনাচিন্তার দরকার।’ এরপরেই শুটিং করার নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে তিনি বলেছেন, ‘এমনও হয়েছে একটানা ২৯ ঘণ্টা সিনেমার শুটিং হয়েছে। সেটা আমরা বন্ধ করার অনুরোধ করেছিলাম ইম্পাকে। টেলিভিশনের শুটিংয়ের সময় একদিনে সর্বোচ্চ ১৪ ঘণ্টা করা হয়েছে। সিনেমার ক্ষেত্রেও সময়সীমা বেঁধে দেওয়া হবে।’

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর