আরেব্বাস! এবার পিঠে ‘বইয়ের বোঝা’ নেওয়ার দিন শেষ! পড়ুয়াদের ‘ভারমুক্ত’ করতে নয়া প্ল্যান কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক : কাঁধে ব্যাগ ভর্তি ভারী বই-খাতা, বর্তমান সময়ে প্রত্যেক পড়ুয়ার স্কুলে যাওয়ার চিত্রটা এমনই। তবে কেন্দ্রীয় সরকারের (Central Government) নতুন উদ্যোগে কিছুটা হলেও এবার হয়ত ‘ভারমুক্ত’ হতে চলেছে পড়ুয়ারা। পড়ুয়াদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা করে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে বছরে ১০ দিন ব্যাগ ছাড়া স্কুলে আসতে পারবে পড়ুয়ারা।

পড়ুয়াদের জন্য নয়া চমক কেন্দ্রীয় সরকারের (Central Government)

‘ব্যাগহীন দিন’ হিসেবে পড়ুয়ারা (Students) নতুনভাবে পরিচিত হবে শিক্ষাব্যবস্থার সাথে। শুধু বই-খাতার চাপ নয়, মুখে হাসি নিয়ে একরাশ আনন্দের সাথে স্কুলমুখী হবে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা। পুঁথিগত বিদ্যার বাইরে, কার্যকলাপ ভিত্তিক পাঠ্যক্রমের মাধ্যমে নতুন নতুন শিক্ষা পাবে ছাত্র-ছাত্রীরা। স্কুলে বাঁধাগতের বাইরে অঙ্কন, কুইজ, বক্তৃতা ও স্থানীয় শিল্পীদের সান্নিধ্যে উন্মোচিত হবে নতুন দিক।

   

school students West Bengal summer holiday

বিশেষজ্ঞরা মনে করছেন, এই ধরনের উদ্যোগের ফলে পড়ুয়াদের মস্তিষ্কে বিকাশ পাবে সৃজনশীলতা। এই উদ্যোগের মধ্যে থাকবে দর্শনীয় ও ঐতিহাসিক স্থান ঘুরে দেখার আনন্দও। নতুন দৃষ্টিভঙ্গিতে পড়ুয়ারা পরিচিত হবে শিক্ষা ব্যবস্থার সাথে। পাশাপাশি মানসিক চাপের কারণে অনেক পড়ুয়ার কাছে স্কুল (School) হয়ে উঠেছে আতঙ্কের কারণ।

আরোও পড়ুন : শনিতে ফের তুমুল বৃষ্টি দক্ষিণবঙ্গে? কোন কোন জেলায় দুর্যোগ? আবহাওয়ার আগাম খবর

পড়ুয়াদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি নিয়ে দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছেন সমাজের বিভিন্ন শ্রেণীর বিশিষ্টরা। স্কুলের ভারী ব্যাগ প্রভাব ফেলছে পড়ুয়াদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যে। বইয়ের ভারে ক্ষতি হচ্ছে শিশুদের ঘাড়, পিঠ এবং মেরুদণ্ডে। যার ফলে ভবিষ্যতে সৃষ্টি হতে পারে সুদূরপ্রসারী শারীরিক সমস্যা।

Central Government

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সুকান্ত মজুমদার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি যুগান্তকারী পরিকল্পনা। পড়ুয়াদের চাপ মুক্ত করতে ও স্ট্রেসহীন শিক্ষা ব্যবস্থার সাথে পরিচয় গড়ে তুলতে দশ দিন ব্যাগ ছাড়া স্কুলে যাওয়ার উদ্যোগ। যদি এই উদ্যোগ প্রাথমিকভাবে সফল হয়, তাহলে ভবিষ্যতে এই ধরনের দিন আরও বৃদ্ধি করা হতে পারে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর