৭৯০ কোটি টাকা! কলকাতা হাইকোর্টে বড় জয় অম্বানির! কোন মামলায় জানেন?

বাংলা হান্ট ডেস্কঃ ১-২ নয়, ৭৯০ কোটির মামলায় জয় পেল রিলায়েন্স। সম্প্রতি অনিল অম্বানির সংস্থার পক্ষে বড় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। দামোদর ভ্যালি কর্পোরেশন তথা ডিভিসির করা একটি মামলায় স্বস্তি পেল তারা।

  • কোন মামলায় জয় পেল অম্বানির সংস্থা (Calcutta High Court)?

জানা যাচ্ছে, প্রায় এক দশক আগে অনিল অম্বানির রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারকে (Reliance Infrastructure) একটি তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরির বরাত দেওয়া হয়েছিল। পুরুলিয়ায় ওই তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করার জন্য মোটা টাকা পেয়েছিল ওই সংস্থা। জানা যাচ্ছে, ১২০০ মেগাওয়াটের তাপবিদ্যুৎ কেন্দ্র বানাতে ৩৭৫০ কোটি টাকার বরাত পেয়েছিল রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার। কিন্তু বেশ কিছু জিনিসে বিতর্ক থাকার দরুন কাজে বিলম্ব হয়।

   

এরপরেই ডিভিসির তরফ থেকে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারের কাছে ক্ষতিপূরণ চাওয়া হয়। দামোদর ভ্যালি কর্পোরেশনের (DVC) এই দাবিকে চ্যালেঞ্জ করে উক্ত সংস্থা। এই ইস্যু পৌঁছে যায় আর্বিট্রেশন ট্রাইব্যুনাল অবধি। সেখানে জয় পায় অনিল অম্বানির সংস্থা। ডিভিসিকে নির্দেশ দেওয়া হয়, অম্বানির কোম্পানিকে ৮৯৬ কোটি টাকা দিতে হবে।

আরও পড়ুনঃ সন্দীপের ‘খেল খতম’! CBI এবার যা করতে চলেছে … ঘুরে যাবে আরজি কর কাণ্ডের মোড়!

এরপর এই জল গড়ায় কলকাতা হাইকোর্ট অবধি। এবার সেখানেও রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারের পক্ষেই রায় এল। আর্বিট্রেশন ট্রাইব্যুনালের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় দামোদর ভ্যালি কর্পোরেশন। কিন্তু সেখানেও কোনও সুরাহা হল না। ফের একবার অনিল অম্বানির সংস্থার পক্ষেই রায় দেওয়া হল।

Calcutta High Court

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে স্টক এক্সচেঞ্জের ফাইলিংয়ে এই বিষয়ে জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ২৭ সেপ্টেম্বর এই মামলায় রায় দিয়েছে। রঘুনাথপুর থার্মাল পাওয়ার প্রোজেক্ট নিয়ে এই মামলা শুরু হয়েছিল। এবার তাতেই রিলায়েন্সের পক্ষে রায় দিয়েছে উচ্চ আদালত (Calcutta High Court)।

রিপোর্ট বলছে, এই মামলায় সুদ সহ প্রায় ৭৯০ কোটি টাকা জড়িয়ে রয়েছে। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এক বছর আগে, ২০২৩ সালের ২৯ সেপ্টেম্বর আর্বিট্রেশন ট্রাইব্যুনালের তরফ থেকে ওই টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হলেও ডিভিসির পক্ষে রায় এল না।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর