Wow! সব্বাই বলবে, কী দারুণ চুল! পুজোর মুখেই সেরে ফেলুন Hair Care, রইল ৫টি টিপস

বাংলাহান্ট ডেস্ক : চুল নিয়ে মেয়েদের মাতামাতির শেষ নেই। চুলের চর্চায় (Hair Care) স্যালারির সমস্ত টাকা শেষ হয়ে যায়। অর্থের অভাবে উইশলিস্টের তালিকায় পড়ে থাকে গাদাগুচ্ছের প্রোডাক্ট। তবে সারাবছরের তুলনায় পুজোর সময় যেনো মেয়েদের চুল চর্চা (Hair Care) নিয়ে একটু বেশি হিড়িক জাগে। ছোটেন বিভিন্ন পার্লারে।

চুল স্ট্রেট, স্মুথনিং কত কিছুই না করেন। কিন্তু অবশেষে ফলাফল গোল্লা। দিন কয়েক যেতে না যেতেই সেই চুল ঝাড়ুর মত দেখতে লাগে। তাই পুজোর আগে গাদা গুচ্ছের টাকা খরচ না করে ঘরোয়া কিছু টিপসেই যত্ন নিন। পুজোর আগে থেকেই চুল হয়ে যাবে ঝলমলে। দেখে মনে হবে বলিউডের হিরোইন হেঁটে যাচ্ছে। তাই দেরি না করে আজ থেকেই শুরু করুন এইভাবে চর্চা (Hair Care)।

শুরু করুন চুলের পরিচর্যা (Hair Care)

১. পিঁয়াজের রস: 

চুলের জন্য পিঁয়াজের রস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। পেঁয়াজের গুনে চুল যেমন বাড়তে থাকে, সেইসাথে চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পেতে থাকে। তাই পিঁয়াজ থেঁতো করে তার রস বের করে নিন। এরপর সেই রস ভালো করে চুলের গোড়ায় লাগাতে থাকুন। লাগানোর পর ৪০ মিনিট ঐভাবে রেখে দিন। এরপর ভালো করে শ্যাম্পু করে নেবেন। দেখবেন আপনার চুল কিভাবে ঝলমল করছে।

আরোও পড়ুন : অক্টোবর মাসে পুজোর পাশাপাশি মিলবে আরও বাড়তি ছুটি! দেখে নিন পশ্চিমবঙ্গ সরকারের হলিডে লিস্ট

২. অতিরিক্ত চুল আঁচড়ানো: 

আজ থেকেই ঘনঘন চুল আচড়ানো বন্ধ করুন। বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত চুল আঁচড়ালে চুলের ডগা ফাটতে থাকে। এতে করে চুল দুর্বল হয়ে যায়। সেই সাথে চুল পড়া শুরু হয়। তাই অতিরিক্ত চুল আঁচড়ানো থেকে বিরত থাকুন।

hair care

৩. অয়েল ম্যাসাজ: 

মনে রাখবেন, আপনার শরীরের যেমন খাদ্যের দরকার তেমনি চুলেরও খাদ্যের দরকার। তাই চুলের যত্নে (Hair Care) তেল ব্যবহার করা সবচেয়ে বেশি জরুরি। খুব ভালো হয় যদি বাড়িতে তেল বানানো যায়। তাই নারকেল তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, জবা ফুল ও পাতা, আমলকি এবং নিম পাতা। এই ৬ উপাদান একসঙ্গে ফুটিয়ে নিয়ে তৈরি করুন তেল। এরপর ঐ তেল ঠাণ্ডা করে স্টোর করে নিন। শ্যাম্পু করার আগের দিন এই তেল ব্যবহার করুন। এই ছটি উপাদান আপনার চুলের সমস্ত সমস্যা দূর করে দেবে।

আরোও পড়ুন : ছবিতে ছোট করে ছাঁটা চুল! অভিনেত্রী থেকে নেত্রী হয়ে ওঠা এই টলি সুন্দরী কে বলুন তো?

৪. মেশিন ব্যবহার: 

আমরা চুল শুকানোর জন্য কিংবা চুল স্ট্রেট করানোর জন্য হামেশাই বিভিন্ন যন্ত্রের ব্যবহার করে থাকি। কিন্তু চুল শুকানোর জন্য কিংবা স্ট্রেট করার জন্য যে সমস্ত যন্ত্র ব্যবহার করছেন সেখান থেকে গরম হিট বেরোয়। আর এই হিট চুলকে অতিরিক্ত মাত্রায় ক্ষতি করে। তাই আজ থেকেই এ সমস্ত যন্ত্রকে করুন টাটা বাই বাই।

istockphoto 1134828961 612x612

৫. গরম জলে চুল ধোয়া: 

অনেকেই আছেন যারা গরম জলে স্নান করা পছন্দ করেন। কিন্তু গরম জলে স্নান করলে শরীরের আরাম পেলেও চুলের আরাম পাওয়া যায় না। বরং উল্টে চুলের ক্ষতি হতে থাকে। তাই চেষ্টা করুন চুল ঠান্ডা জলে ধোয়ার। এছাড়াও শ্যাম্পু করার পর চুলে অবশ্যই কন্ডিশনার লাগান।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর