পুজোর মধ্যেই ‘মুক্তি’ পাবেন পার্থ-জ্যোতিপ্ৰিয়! প্রেসিডেন্সি জেলের মধ্যে যা হচ্ছে… শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ আজ তৃতীয়া। বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসবের শুরু। মহালয়ার পর থেকেই ঠাকুর দেখতে বেরিয়ে পড়েছে বহু মানুষ। শহর থেকে জেলা, নানা থিমে সেজে উঠেছে পুজো মণ্ডপ গুলি। পিছিয়ে নেই প্রেসিডেন্সি সংশোধনাগারও (Presidency correctional home)। প্রতিবারের মতো এবারেও সেখানে থিমের পুজো। এবারে থিম হিসেবে নির্বাচন করা হয়েছে ‘মুক্তি’। কাকতালীয়ভাবে এই মুক্তির একেবারে বিপরীত মেরুতে দাঁড়িয়ে প্রেসিডেন্সি জেলের অধিকাংশ বন্দি।

‘মুক্তি’র মাঝেই মুক্তির স্বাদ …

এই প্রেসিডেন্সিতেই গারদবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee), রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্ৰিয় মল্লিক থেকে শুরু করে বহু হাইপ্রোফাইলরা। ২০২২ সালের জুলাই মাসে এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই সময় থেকেই জেলে রয়েছেন তিনি। মাঝে বহুবার জামিনের আবেদন জানিয়েছেন পার্থ। তবে কোনো সুরাহা হয়নি। এবারে পুজোর ঠিক আগে প্রাথমিক দুর্নীতি মামলাতেও পার্থকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ফলত পুজোর আগে পার্থর জেলমুক্তির সম্ভাবনা নেই বললেই চলে।

তবে জ্যোতিপ্ৰিয় (Jyotipriya Mallick) ওরফে বালু এবার জেলে নিজের জীবনের প্রথম পুজো কাটাবেন। রাজ্যের প্রাক্তন বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের জেলমুক্তির সম্ভাবনা পুজোর আগে কার্যত নেই বললেই চলে। গত বছর দশমীর দু’দিন পরই রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন জ্যোতিপ্ৰিয় মল্লিক। বর্তমানে তিনিও রয়েছেন প্রেসিডেন্সি জেলে।

প্রতিবছর থিমের পুজো সাজিয়ে তোলার দায়িত্বে থাকেন জেলের বন্দিরাই। মুক্তি না পেলেও এই থিমের মাধ্যমেই নিজেদের ‘মুক্তি’র স্বাদ পেতে চান অনেকেই। মুক্তির স্বপ্ন নিয়েও নিজেদের হাতে মুক্তি সাজিয়ে তুলতে বদ্ধপরিকর তারা। পুজোর ৪ টে দিন বিচারাধীন থেকে সাজাপ্রাপ্ত সকল বন্দিই অংশ নেন পুজোতে। ভাগ ভাগ করে সমস্ত ব্লকের বন্দিদেরই পুজো প্রাঙ্গণে যাওয়ার সুযোগ করে দেয় জেল কর্তৃপক্ষ। সকল বন্দিদের জন্যই সমান সুযোগ থাকবে পুজো উপভোগ করার।

এই থিম প্রসঙ্গে নয়া কারামন্ত্রী চন্দ্রনাথ সিনহা জানিয়েছেন, প্রতিবারেরর মতো এবারও অন্য ধরনের পরিকল্পনা করা হয়েছে। থিম হিসেবও নির্বাচন করা হয়েছে মুক্তি। সমস্ত রীতি মেনে এবারেও জেলের মধ্যে পুজোর আয়োজন হবে। মা দুর্গার আরাধনা হবে।

durga pujo

আরও পড়ুন: বাড়ির সামনে দেদার গুলি, বোমাবাজি! সোজা হাইকোর্টে ছুটলেন অর্জুন সিং! কী দাবিতে জানেন?

পুজোর চারটে দিন নরমাল ভাত-রুটি, সবজির বদলে এলাহি খাবারের আয়োজন করা হয় সংশোধনাগারে। এবারও তার অন্যথা হবে না। পুজোর চারটে দিন জেলেও থাকবে রীতিমতো ভুরিভোজ। মাছের মাথা দিয়ে পুই শাক, মাছের মাথা দিয়ে ডাল, আলু পটল দিয়ে চিংড়ি, চিকেন কষা, মটন বিরিয়ানি প্লাস রায়তার কম্বো, বাসন্তী পোলাও আর শেষ পাতে পড়বে পায়েসও।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর