রোগ তাড়াতে প্রতিদিন উচ্ছে-করলা খাচ্ছেন? অতিরিক্ত তেতো ক্ষতি করছে লিভারের, আজই বন্ধ করুন

বাংলা হান্ট ডেস্ক : রবিবার দুপুরের পাতে প্রত্যেক বাঙালি মায়েরা মাংসের পাশে তেতো রাখবেন। খেতে বিদকুটে হলেও এটি বহু উপাদান সম্পন্ন। সন্তানদের সুস্থ রাখার জন্য মায়েরা বেশি বেশি করে তেতো খাওয়ান। বিশেষ করে উচ্ছে (Bitter Gourd), করলার মধ্যে এমন গুণ রয়েছে যেগুলি শুধু বাচ্চাদেরই নয় সকলের জন্য ভালো। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য এই তেতো অত্যন্ত কার্যকর।

উচ্ছে (Bitter Gourd) খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকারক

গবেষকদের মতে, তেতো এমন একটি উপাদান যা শরীরের মধ্যে থেকে সমস্ত রোগ, জীবাণু টেনে বের করে আনে। এমনকি শরীরে রক্ত শর্করার মাত্রাও ধরে রাখতে সক্ষম এই ছোট্ট সবজি (Bitter Gourd)। এতে রয়েছে, ভিটামিন এ, সি, ফাইবার এবং পটাশিয়ামের মত উপাদান। যা শরীরকে ভালো রাখে। তবে উচ্ছে (Bitter Gourd) খাওয়া যেমন ভালো তেমনি আবার অত্যন্ত ক্ষতিকর। যেকোনো খাবার অতিরিক্ত খাওয়া উচিত নয়। পরিমাণ মতো খেলে ঠিক আছে। তবে মাত্রা লঙ্ঘন করে খেলেই সর্বনাশ।

দেখে নিন উচ্ছে খেলে শরীরে কি কি প্রভাব পড়ে:

১) যে সমস্ত ব্যক্তিরা কিডনি রোগে ভুগছেন, তারা আজই উচ্ছে কিংবা করলা খাওয়া ছেড়ে দিন। কারণ এতে এমন কিছু উপাদান রয়েছে যা কিডনির কার্যক্ষমতা আরো ধ্বংসের পথে নিয়ে যায়। কিডনি সুস্থ হওয়ার বদলে অসুস্থ হতে থাকে।

২) গবেষকরা বলছেন, লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর উচ্ছে। কারণ এই সবজিতে রয়েছে অতিরিক্ত মাত্রায় ল্যাক্টিন। এই উপাদানটি লিভারকে নিস্তেজ করে দিতে পারে। এছাড়াও লিভারে বড় কোনো মারণ ব্যধি বাসা বাঁধতে পারে।

৩) এছাড়াও অতিরিক্ত তেতো খেলে পেটের স্বাস্থ্য বিগড়ে যায়। ডায়রিয়া, পেট ব্যথা, বমি বমি ভাব ইত্যাদি সৃষ্টি হতে থাকে। যারা হামেশাই পেটের অসুখে ভোগেন তারা উচ্ছে কিংবা করলা খাওয়া এড়িয়ে চলুন। প্রয়োজনে অল্প করলা খেতে পারেন কিন্তু বেশি নয়।

আরও পড়ুন : আমূল করল বাজিমাত! ভারত, আমেরিকা কাঁপিয়ে এবার ইউরোপের বাজারে নিতে চলেছে “এন্ট্রি”

৪) এছাড়াও বিশেষজ্ঞদের মতে, বেশি তেতো খেলে ইনসুলিন হরমোনের ভারসাম্য ক্ষমতা নষ্ট হয়। আর এতে করে হৃদযন্ত্রের গতি বেড়ে কিংবা কমে যেতে পারে। মনে রাখবেন হৃদপিণ্ড যদি সঠিকভাবে কাজ না করে, তাহলে হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো বড় রোগ হবার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়।

Bitter Gourd

৫) সবথেকে গুরুত্বপুর্ণ হচ্ছে, অতিরিক্ত উচ্ছে কিংবা করলা, গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকর। করলাতে উপস্থিত মেমোক্রিন উপাদান শিশুর স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। শিশুর বিকাশে বাঁধা সৃষ্টি করে। কিন্তু অনেকে মহিলা গর্ভবতী থাকাকালীন করলা কিংবা উচ্ছের রস বেশি বেশি করে পান করেন। আজ থেকে এই কাজ করা বন্ধ করুন।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর