বিনা পয়সায় বাড়ি বসেই করুন সোনা পরিষ্কার, বহু বছর পরেও থাকবে ঝকঝকে নতুন

বাংলা হান্ট ডেস্ক : সোনার গয়না (Gold Jewellery) দেখলেই মন গলে যায় সোনা প্রেমীদের। তাই অনেকেরই জামা-কাপড়ের বদলে সোনা-গয়নার (Gold Jewellery) দিকেই চোখ চলে যায় বারবার। কারও কারও আবার সোনার গয়না (Gold Jewellery) গড়ানোর নেশাও থাকে মারাত্মক। প্রাচীন যুগ থেকেই সোনা অত্যন্ত মূল্যবান ধাতু।

সোনার গয়না (Gold Jewellery)

তাছাড়া ভারতীয়দের কাছে সোনা মানেই অত্যন্ত শুভ। তাই বিয়ে হোক কিংবা অন্য যেকোনো উৎসব অনুষ্ঠান সবেতেই সোনার গুরুত্ব অপরিহার্য। বিশেষ করে মেয়েদের সোনার প্রতি একটু বেশিই দুর্বলতা থাকে। তাই অনেকের কাছেই সোনা স্ত্রীধন নামেও পরিচিত।

তবে এই বহু মূল্যবান ধাতু নারী-পুরুষ নির্বিশেষে সকলের কাছেই সমান গুরুত্বপূর্ণ। তবে শুধু মোটা টাকা খরচ করে সোনার গয়না গড়ালেই চলবে না। সেই সাথে সোনার গয়না যত্নে রাখাও জরুরি। তাই নিয়ম মত সোনার-গয়না পরিষ্কার পরিচ্ছন্ন রাখাও খুব দরকার। তা নাহলে দিনের পর দিন ধুলো ময়লা লেগে সোনার ঔজ্বল্য অনেকখানি ফিকে যেতে পারে।

তবে অনেকেই আছেন যাঁরা কোনো অনুষ্ঠান বাড়িতে সোনার গয়না পরার আগে তা পরিষ্কার করতে দোকানে দিয়ে আসেন। তালিকায় থাকে রোজকার পরার হার, কানের দুল কিংবা হাতের আংটিও।কিন্তু আজ আপনাদের জানাবো এমন কিছু ঘরোয়া উপায় যার মাধ্যমে কোনো টাকা খরচ না করেই বাড়িতে বসে পরিষ্কার করে নিতে পারবেন সোনার গয়না।

এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললেই বছরের পর বছর একেবারে নতুনের মতো থাকবে সোনার গয়না। আসুন তাহলে জানা যাক সোনার গয়না ঝকঝকে-সুন্দর রাখার ঘরোয়া পদ্ধতি। প্রথমেই নিয়ে নিতে হবে হালকা উষ্ণ জল।

আরও পড়ুন : পাহাড়ের কোলেই লুকোনো জঙ্গল!ভেসে আসে বাঘের ডাক! পুজোয় একবার হলেও পা রাখুন এই জায়গায়

এরপর তার মধ্যে লিকুইড সোপ গুলে নিয়ে সোনার গয়না ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। এরপর নরম ব্রাশ নিয়ে পরিষ্কার করে নিয়ে ভালোভাবে মুছে নিলেই ব্যাস মনে হবে সদ্য দোকান থেকে কিনে আনা নতুন গয়না। তবে কেউ চাইলে লিকুইড সোপের পরিবর্তে বাসন মাজার সাবান দিয়েও কিন্তু সোনার গয়না পরিষ্কার করে নিতে পারেন।

অনেক সময় দেখা যায় রোজকার ব্যবহৃত সোনার গয়না যেমন হার কিংবা আংটি অথবা কানের দুলের ভেতরের অংশে অনেক সময় ময়লা জমে থাকে। তা আমাদের নয় নজরে আসে না। কিন্তু রোজকার পরার এই সমস্ত গয়না এইভাবে ঘরোয়া উপায়ে পরিষ্কার করে নিলে তা থাকবে একেবারে নতুনের মতো।

Gold Jewellery

এছাড়া গয়না পরিষ্কার করার জন্য বাজারে অ্যামোনিয়াও কিনতে পাওয়া যায়। তবে ঘরোয়া পদ্ধতি গয়না পরিস্কার করতে গিয়ে ভুল করেও কিন্তু কখনও ভিনিগার দিয়ে সোনা পরিস্কার করবেন না। অথবা মাজন কিংবা বেকিং পাউডার থেকেও দূরে রাখবেন সোনার গয়না। সোনার গয়নার উপর ভুলেও কখনও ব্লিচ লাগাবেন না।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর