মণ্ডপে ‘বিচার চাই’ স্লোগান দিয়ে গ্রেফতার! হাইকোর্টে ধৃতদের পরিবার! নবমীতেই বসছে বিশেষ বেঞ্চ

বাংলা হান্ট ডেস্কঃ কলকাতার ত্রিধারা সম্মিলনীর পুজো মণ্ডপে ‘বিচার চাই’ স্লোগান দিয়ে গ্রেফতার ৯ জন। প্রথমে তাঁদের আটক করা হয়, এরপর গ্রেফতার করে পুলিশ। এবার এই জল গড়াল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) অবধি। শুক্রবার উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে ধৃতদের পরিবার। দ্রুত শুনানির আবেদন জানানো হয় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চে। সেই আবেদনে সাড়া দিয়েছেন প্রধান বিচারপতি।

  • ‘বিচার চাই’ স্লোগান দিয়ে গ্রেফতার! জল গড়াল হাইকোর্ট (Calcutta High Court) অবধি

একদিকে দুর্গাপুজো, অন্যদিকে জুনিয়র চিকিৎসকদের আমরণ অনশন। আরজি কর কাণ্ডের (RG Kar Case) আবহে এবারের পুজোয় যেন মিশেছে খানিক বিষাদের সুর। গতকাল ত্রিধারার মণ্ডপে জুনিয়র চিকিৎসকদের আন্দোলনকে সমর্থন করে কয়েকজন স্লোগান দেন। সেখান থেকে প্রথমে ৯ জনকে আটক করে পুলিশ। এরপর গ্রেফতার করা হয়।

ধৃতদের তালিকায় নাম রয়েছে আসানসোলের কুলটি নিবাসী সুজয় মণ্ডল, দক্ষিণ ২৪ পরগণার নরেন্দ্রপুর নিবাসী সাগ্নিক মুখোপাধ্যায়, জহর সরকার, দমদমের বাসিন্দা উত্তরণ সাহা রায়, পূর্ব বর্ধমান নিবাসী নাদিম হাজারি, ট্যাংরার বাসিন্দা কুশল কর, খড়দহ নিবাসী চন্দ্রচূড় চৌধুরী, হাসনাবাদের ঋতব্রত মল্লিক এবং রহড়ার দৃপ্তমান ঘোষ। এবার এই জল গড়াল হাইকোর্ট (Calcutta High Court) অবধি।

আরও পড়ুনঃ অনশনকারীদের পুজোর আমেজে ফেরা উচিত! ‘পরিবারের কথা ভেবে…’! কী বললেন রচনা?

গতকাল আলিপুর আদালত ধৃত ৯ জনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে। এবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতের দ্বারস্থ হল ধৃতদের পরিবার। নবমীর দুপুরে হাইকোর্টের বিচারপতি শম্পা সরকারের এজলাসে ওই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। হাইকোর্টের একটি সূত্র মারফৎ জানা যাচ্ছে, দুপুর ২টো নাগাদ এই মামলার শুনানি শুরু হতে পারে।

Calcutta High Court

বৃহস্পতিবার আলিপুর আদালতে পুলিশের তরফ থেকে দাবি করা হয়, পূর্বপরিকল্পিতভাবে মণ্ডপে ওই স্লোগানবাজি (Slogan) করা হয়েছে। তাঁদের হোয়্যাটসঅ্যাপ চ্যাট পাওয়া গিয়েছে। তাঁরা যদি জামিন পান, তাহলে অন্য মণ্ডপেও এই ধরণের কাজ করতে পারেন।

সরকারি আইনজীবী বলেন, রবীন্দ্র সরোবর এলাকার এক ব্যক্তির থেকে অভিযোগ করার পর ওই ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। তিনি প্রশ্ন তোলেন, প্যান্ডেল কি স্লোগান দেওয়ার স্থান? ওখানে কোনও রকম দুর্ঘটনা ঘটলে কী হতো? ওই রকম জায়গায় প্রতিবাদ করতে কি সুপ্রিম কোর্ট বলেছে? এই মামলায় হাইকোর্টের (Calcutta High Court) শুনানিতে কী হয় আপাতত সেদিকেই নজর সকলের।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর