শিথিল হল বিধি! পুজোর মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা! লাভ পাবেন কয়েক লক্ষ

বাংলা হান্ট ডেস্কঃ উৎসবের মরসুমে একের পর এক ভালো খবর আসছে সরকারি কর্মীদের (Government Employees) জন্য। এবার গ্র্যাচুইটি নিয়ে বড়সড় ঘোষণা করে দিল সরকার। যা নিয়ে বেজায় খুশি রাজ্য সরকারি কর্মচারীরা। জানিয়ে রাখি রাজ্য সরকার গ্র্যাচুইটির সীমা বৃদ্ধি করেছে। ১৪ লাখ টাকা থেকে বেড়ে ২০ লাখ টাকা করা হয়েছে গ্র্যাচুইটির (Gratuity) সর্বোচ্চ সীমা।

রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা…

সম্প্রতি সরকারি কর্মীদের গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা বৃদ্ধি করেছে মহারাষ্ট্রের একনাথ শিন্ডের সরকার। সরকারের এই নয়া ঘোষণার ফলে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের ৬ লক্ষ টাকা পর্যন্ত বেশি লাভ হবে। পাশাপাশি অবসরের পর পেনশনের জন্যে বয়স সংক্রান্ত নথি জমা দেওয়ার নিয়মেও কড়াকড়ি কমছে বলে জানানো হয়েছে।

জানা যাচ্ছে, এই নতুন নিয়ম ৮০ বছর বয়সি বা তার ঊর্ধ্বে থাকা পেনশনভোগীদের জন্যে কার্যকর হবে। যার আওতায় পড়বেন সরকারি মতদপ্রাপ্ত স্কুল, কলেজ, জেলা পরিষদের কর্মীরাও। সরকারের এই সিদ্ধান্তে সরকারি কর্মচারীদের অনেকটাই সুবিধা হল বলে মনে করা হচ্ছে।

জানিয়ে রাখি, আগে এই রাজ্যে ৮০ বছর বা তার ঊর্ধ্বে থাকা পেনশনভোগীদের বয়সের প্রমাণ হিসেবে আধার কার্ড প্রয়োজন হত। আধার কার্ড দেখলেই সুবিধা মিলত। তবে এবার থেকে তার পরিবর্তে জন্ম সংশাপত্র, ভোটার আইডি, পাসপোর্ট সহ অন্যান্য সরকারি নথিও বয়সের প্রমাণ হিসেবে গ্রাহ্য হবে।

উল্লেখ্য, বহুদিন থেকেই রাজ্য সরকারি কর্মীরা গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা বৃদ্ধি বৃদ্ধি করার জন্য আওয়াজ তুলছিলেন। আগেই রাজ্য সরকারি কর্মীদের প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে দেখা করে গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা বৃদ্ধির দাবিও জানিয়েছিলেন। এবার সেই দাবিতেই শীলমোহর পড়ল।

govt employees 4

আরও পড়ুন: বিকেলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি! কখন ভিজবে কলকাতা? আবহাওয়ার খবর

উৎসবের মরশুমে সরকারি কর্মচারীদের মুখে হাসি ফোটাল রাজ্য সরকার। দীপাবলির আগেই সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাতে গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা অনেকটাই বৃদ্ধি করা হল। একলাফে ৬ লাখ টাকা বাড়ানো হল গ্র্যাচুইটির পরিমাণ।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর