সিঁদুরে মাখামাখি লাল পাড় সাদা শাড়ি! এখনই জানুন দাগ তোলার এই ঘরোয়া টোটকা

বাংলা হান্ট ডেস্ক : দেখতে দেখতে শেষ দুর্গা পুজো। পঞ্জিকা মতে ইতিমধ্যেই ভাসান হয়েছে দেবী দুর্গার। গোটা এক বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে সপরিবারে মর্ত্যে  এসেছিলেন দেবী। পুজোর কটা দিন হৈ-হৈ করে কাটানোর পর বিজয় দশমীর দিন সিঁদুরে রাঙা (Sindoor Khela) হয়েই দেবী ফিরেছেন কৈলাসে।  প্রত্যেক বাঙালির কাছে দুর্গাপুজোর বিজয় দশমীর সাথে  জড়িয়ে রয়েছে এক আলাদা নস্টালজিয়া। একদিকে উমার বাপের বাড়ি ফিরে যাওয়ার দুঃখ অন্যদিকে সিঁদুর খেলার (Sindoor Khela) হৈ-হুল্লোড়।

লাল-পাড় সাদা শাড়ি থেকে সিঁদুরের দাগ (Sindoor Khela) তোলার ঘরোয়া টোটকা

সিঁদুর খেলার (Sindoor Khela) জন্য অনেকেই এই দিনটাতে লাল পাড় সাদা শাড়ি পড়তেই বেশিপছন্দ করেন। কিন্তু সিঁদুর খেলতে গিয়ে অনেক সময় সাদা শাড়ির ওপর সিঁদুর পরে লাল দাগ হয়ে যায়। সাধের শাড়িতে এমন দাগ হয়ে গেলে মন খারাপ হয়ে যায়। শাড়ি থেকে দাগ দূর না করা পর্যন্ত যেন কিছুতেই শান্তি পাওয়া যায় না। আজ আপনাদের জানাবো শাড়ি থেকে সিঁদুরের দাগ দূর করার কয়েকটি ঘরোয়া টোটকা। যা মেনে চললে বাড়ি বয়সেই আপনি নিজেই আপনার শাড়ি আগের মতো ধবধবে সাদা করে তুলতে পারবেন। আসুন তাহলে জানা যাক কিভাবে?

১) ভিনিগার

সিঁদুরের দাগ তুলতে ভিনিগার একেবারে যম। প্রথমে উষ্ণ গরম জলে এক চামচ ভিনিগার মিশিয়ে নিতে হবে। এরপর সিঁদুর মাখা শাড়ির অংশটি ওই জলে কিছু ক্ষণ ডুবিয়ে রাখতে হবে। কিছু ক্ষণ পরেই সিঁদুরের রং ফিকে হতে শুরু করবে।

২) বরফ

বরফ সবার বাড়ির ফ্রিজেই থাকে। সিঁদুরের দাগ তুলতে এই বরফও একেবারে ম্যাজিকের মতো কাজ করে। কীভাবে? শাড়ির যে অংশে সিঁদুরের দাগ লেগেছে সেই অংশের উপর কাপড়ে মুড়ে বরফ ঘষতে থাকুন। কিছুক্ষণ এইভাবে ঘষার পরেই দেখা যাবে সাদা শাড়িও আগেই মতো পরিষ্কার হয়ে গিয়েছে।

আরও পড়ুন : দুর্গাপুজো শেষ হতেই বড় সিদ্ধান্ত নিলেন অপরাজিতা! হঠাৎ কি হল অভিনেত্রীর?

৩) হ্যান্ড স্যানিটাইজ়ার

সিঁদুরের দাগ তুলতে ভালো কাজ দেয় হ্যান্ড স্যানিটাইজ়ার-ও। আসলে এই স্যানিটাইজ়ারে থাকা অ্যালকোহল দ্রুত সিঁদুরের দাগ তুলতে সাহায্য করে। সিঁদুরের দাগের উপর স্যানিটাইজ়ার স্প্রে করলেই সেই দাগ এমনি এমনিই উঠে যাবে।

durga Puja

৪) শেভিং ক্রিম

এছাড়াও অনেকেই হয়তো জানেন না শেভিং ক্রিম দিয়েও খুব সহজে সিঁদুরের দাগ তুলে ফেলা সম্ভব। প্রথমে শাড়ির যে অংশে সিঁদুর লেগেছে, সেখানে খানিকটা শেভিং ক্রিম লাগিয়ে রাখতে হবে। ১০ মিনিট অপেক্ষা করার পর একটা ব্রাশ দিয়ে ঘষলেই সমস্ত দাগ ভ্যানিশ।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর