ভুয়ো রেশন কার্ড রুখতে কড়াকড়ির পথে সরকার! খাদ্য দফতরের এক পদক্ষেপে তোলপাড়

বাংলা হান্ট ডেস্কঃ রেশন ব্যবস্থার ওপর নির্ভরশীল এদেশের বহু পরিবার। রেশন সামগ্রী দিয়ে সংসার চলে অনেকের। এবার এই নিয়েই সামনে আসছে বড় খবর! ভুয়ো রেশন কার্ড (Ration Card) রুখতে নয়া পদক্ষেপ নিয়েছে পশ্চিমবঙ্গ খাদ্য দফতর। এবার থেকে নয়া রেশন কার্ডের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে একটি নথি বাধ্যতামূলক করা হয়েছে।

  • জাল রেশন কার্ড (Ration Card) রুখতে বিরাট পদক্ষেপ!

ভুয়ো তথা জাল রেশন কার্ডের অভিযোগ নতুন নয়। বহুদিন ধরেই এই অভিযোগ উঠতে শোনা গিয়েছে। এবার সেগুলি রুখতেই নয়া পদক্ষেপ নিল রাজ্য খাদ্য দফতর (Food Department)। এবার থেকে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করতে গেলে আধার কার্ডের জেরক্স জমা করতে হবে। নয়া রেশন কার্ডের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক করা হয়েছে।

যদিও কিছু ক্ষেত্রে ছাড়ও দেওয়া হয়েছে। ১-৫ বছরের শিশুদের রেশন কার্ডে (Ration Card) আবেদনের ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক নয়। সেক্ষেত্রে ওই শিশুর জন্মের শংসাপত্র দরকার হবে। তবে ৫ বছরের বেশি হয়ে গেলেই শিশুর আধার কার্ড আপডেট করাতে হবে। তখন আধার নম্বর দরকার হবে। জানা যাচ্ছে, সম্প্রতি রাজ্য খাদ্য দফতরের একটি পর্যালোচনা বৈঠকে এই বিষয়টি উত্থাপন করা হয়। সেখানেই এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুনঃ কেন্দ্রের সঙ্গে বাংলার DA-র ফারাক ৩৯%! মাসে কত টাকা কম পান রাজ্য সরকারি কর্মীরা?

গত কয়েক বছরে রাজ্য সরকার (Government of West Bengal) বহু ভুয়ো রেশন কার্ড বাতিল করেছে। মাঝেমধ্যে আবার কেন্দ্রের তরফ থেকে অভিযোগ আসে, জাল কার্ড বাতিল করতে কোনও সদর্থক পদক্ষেপ গ্রহণ করছে না রাজ্য। এক্ষেত্রে অনেক সময় উঠে আসে অনুপ্রবেশকারীদের প্রসঙ্গ। এবার ভুয়ো রেশন কার্ড রুখতেই নয়া পদক্ষেপ নিল রাজ্য খাদ্য দফতর।

ration card

জানা যাচ্ছে, নয়া রেশন কার্ড (Ration Card) প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা আনতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া রেশন কার্ডের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে রাজ্যের তরফ থেকে আরও বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। বেশ কিছু বিষয় খতিয়ে দেখায় জানা গিয়েছে, অনেক পরিবারের ক্ষেত্রে একের অধিক কার্ড রেজিস্টার করা হয়েছে। নানান ঠিকানা দিয়ে সেই সকল কার্ড রেজিস্টার করা হয়েছে। বহু ক্ষেত্রে আবার দেখা গিয়েছে, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা নেই।


Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর