শেখ হাসিনার বিষয়ে ভারতের উদ্দেশ্যে এবার চোখ রাঙাচ্ছে বাংলাদেশ, কি জানাচ্ছে অন্তর্বর্তী সরকার?

বাংলা হান্ট ডেস্ক: ভারতে “শরণার্থী”হিসেবে বসবাসরত বাংলাদেশের (Bangladesh) প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বাংলাদেশ থেকে একের পর এক প্রতিক্রিয়া সামনে আসছে। সেই রেশ বজায় রেখেই বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আইনমন্ত্রী আসিফ নজরুল গত শুক্রবার জানিয়েছেন, ভারত যদি শেখ হাসিনাকে প্রত্যর্পণ চুক্তি করতে অস্বীকার করে, তাহলে এর তীব্র বিরোধিতা করা হবে।

কি জানাচ্ছে বাংলাদেশ (Bangladesh):

জানিয়ে রাখি যে, বাংলাদেশের (Bangladesh) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বৃহস্পতিবার মানবাধিকার লঙ্ঘনের একটি মামলায় শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত। যেখানে গত ১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনাকে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়। তারপর এই মন্তব্য করেন আইনমন্ত্রী।

বাংলাদেশি (Bangladesh) নিউজ চ্যানেলের সঙ্গে কথা বলার সময়ে নজরুল বলেন, “শেখ হাসিনার প্রত্যর্পণের জন্য আমাদের অনেক আইনি ব্যবস্থা রয়েছে। ভারত ও বাংলাদেশের মধ্যে ইতিমধ্যেই একটি প্রত্যর্পণ চুক্তি রয়েছে। যদিও ভারত অন্যান্য নিয়ম উদ্ধৃত করে প্রত্যাখ্যান করতে পারে। কিন্তু যদি সততার সঙ্গে এবং আইন অনুযায়ী দেখা যায়, তাহলে ভারত শেখ হাসিনাকে প্রত্যর্পণের করতে বাধ্য।”

 What is Bangladesh saying to India about Sheikh Hasina.

“নিরাপত্তার কারণে শেখ হাসিনা ভারতে আছেন”: শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার প্রসঙ্গে ভারতের বিদেশ মন্ত্রক জানিয়েছে হাসিনা নিরাপত্তার কারণে ভারতে রয়েছেন। জানিয়ে রাখি যে, শেখ হাসিনা তাঁর বোনকে নিয়ে গত ৫ অগাস্ট ভারতে পৌঁছন এবং তারপর থেকে তিনি এখানে অজ্ঞাত স্থানে রয়েছেন। এদিকে, ইতিমধ্যেই বাংলাদেশের (Bangladesh) অন্তর্বর্তী সরকার হাসিনার কূটনৈতিক পাসপোর্ট বাতিল করেছে।

আরও পড়ুন: বেঙ্গালুরু টেস্টে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ালেন রোহিত-বিরাট! কারণ জানলে হবেন অবাক

উল্লেখ্য যে শেখ হাসিনার ভারতে থাকার বিষয়ে বাংলাদেশ (Bangladesh) থেকে লাগাতার প্রতিক্রিয়া মিলছে। অন্তর্বর্তী সরকারের বিদেশমন্ত্রী তৌহিদ হুসেইন গত সেপ্টেম্বরে বলেছিলেন যে, শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত পাঠাবে কি না তা ভারত সিদ্ধান্ত নেবে। এছাড়া আরেক নেতা বলেন, শেখ হাসিনাকে ভারত আশ্রয় দেওয়া মানে একজন অপরাধী ও খুনিকে আশ্রয় দেওয়ার মতো।

আরও পড়ুন: সরফরাজের সেঞ্চুরিতে মুগ্ধ ওয়ার্নার! হিন্দিতে দিলেন মন ছুঁয়ে যাওয়া প্রতিক্রিয়া, জানালেন….

গত ১১ বছর ধরে ভারত ও বাংলাদেশের (Bangladesh) মধ্যে প্রত্যর্পণ চুক্তি রয়েছে: জানিয়ে রাখি যে, গত ১১ বছর ধরে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রত্যর্পণ চুক্তি রয়েছে। বাংলাদেশের সঙ্গে এই চুক্তিকে সহজ করতে দুই দেশই গ্রেফতারি পরোয়ানা ও প্রমাণ ভাগাভাগির নিয়ম বাতিল করে। তবে, এই চুক্তিতে এমন একটি নিয়মও রয়েছে যে, যদি কোনও রাজনৈতিক অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রত্যর্পণের চেষ্টা করা হয়, সেক্ষেত্রে তা প্রত্যাখ্যানও করা যাবে।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর