ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! লণ্ডভণ্ড হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গ, তড়িঘড়ি জারি হল হাই অ্যালার্ট

বাংলা হান্ট ডেস্ক: ফের চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় (Cyclone)। আলিপুর আবহাওয়া দফতরের (Weather Department) পূর্বাভাস অনুযায়ী, বুধবার নাগাদ বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। যার জেরে শুক্রবার পর্যন্ত ওড়িশা উপকূলে ভারী বৃষ্টি হতে পারে। ওড়িশার পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (South Bengal Weather) বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির জন্য সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই জারি হয়েছে সতর্কতা।

ফুঁসছে ঘূর্ণিঝড় ‘ডানা’

আবহাওয়া দপ্তর তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে ঘূর্ণিঝড় ‘ডানা’ (Cyclone Dana) আড়ছে পড়ার প্রবল সম্ভাবনা। আপাতত মনে করা হচ্ছে ‘দুর্বল’ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে খুব বেশি ক্ষয়ক্ষতি হবে না। তবে তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গে হাওয়া বদল হবে বলে জানা যাচ্ছে। শুরু হবে প্রবল বৃষ্টি।

আবহাওয়া দপ্তরের অনুমান, বুধবার মধ্যরাতে দক্ষিণবঙ্গের উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘ডানা’। বুধবার থেকে বর্ষণের পাশাপাশি উপকূলে দমকা হাওয়ার প্রবল দাপট থাকতে পারে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হবে। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে তারপর থেকেই দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বদলে যাবে আবহাওয়া।

মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। বুধবার দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা। অধিক সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এই সব জেলায় ভারী বৃষ্টি হবে। বৃহস্পতিবারও একই রকম থাকবে আবহাওয়া। এদিনও দক্ষিণের (South Bengal Weather) সব জেলায় ঝড়বৃষ্টির চলবে। দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে প্রচন্ড বৃষ্টির সম্ভাবনা।

Rain Forecast

আরও পড়ুন: দু’দিন বিশ্রাম! বুধবার থেকে ঝড়-বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে, আবহাওয়ার আগাম সতর্কতা জারি

এছাড়াও সতর্কতা জারি হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামে। ভারী বৃষ্টির সম্ভাবনায় জারি হয়েছে হলুদ সতর্কতা। ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণবঙ্গে প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরবঙ্গে এর প্রভাব পড়বে না। ২৪ তারিখ জলপাইগুড়ি, দুই দিনাজপুর, মালদহেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে। উত্তরবঙ্গের আর কোথাও সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর