ওবিসি, SSC, আরজি কর মামলা! ভবিষ্যত কি? সুপ্রিম কোর্টে রাজ্যের ৩ মামলা নিয়ে বিরাট আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ ঝুলছে বাংলার তিন গুরুত্বপূর্ণ মামলার ভবিষ্যত। বর্তমানে সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে আর জি কর মামলা (RG Kar Case), এসএসসির ২৬০০০ স্কুল শিক্ষক ও কর্মচারীর চাকরি বাতিলের মামলা (SSC Job Cancel Case), ওবিসি শংসাপত্র বাতিল মামলা (OBC Case) বিচারাধীন। এদিকে আগামী ১০ নভেম্বর অবসর নিচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়। তারপর?

রাজ্যের তিন গুরুত্বপূর্ণ মামলার ভবিষ্যত কি?

অবসরের আগে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির এজলাসে আগামী ৫ নভেম্বর এসএসসি মামলার শুনানি রয়েছে। ওই একই দিনে প্রধান বিচারপতির বেঞ্চে আর জি কর মামলার শুনানি রয়েছে। সুপ্রিম কোর্টের পোর্টাল থেকে এই তথ্যই মিলছে। যদিও ওবিসি মামলা বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে আর ওঠার কোনো সম্ভাবনা নেই। কারণ এই মামলার পরবর্তী সম্ভাব্য শুনানির দিন ২৬ নভেম্বর। চিফ জাস্টিসের অবসরের পর।

চলতি সপ্তাহে সুপ্রিম কোর্টে দীপাবলির ছুটি চলবে। এরপর ৫ নভেম্বর আদালত খোলার পর এবং ১০ নভেম্বর অবসর গ্রহণের আগে প্রধান বিচারপতি আর মাত্র পাঁচ দিন নিজের এজলাসে বসবেন। আইনজীবীদের একাংশের মতে, ৫ নভেম্বরই প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের বেঞ্চে আর জি কর মামলার শেষ শুনানি হবে। সেই দিন বিচারপতি কি নির্দেশ দেন সেই দিকে নজর থাকবে সকলের।

ওদিকে এসএসসির ২৬০০০ ‘বিতর্কিত’ মামলার শুনানি দিনের পর দিন ঝুলে রয়েছে সুপ্রিম কোর্টে। আর বার বার পিছিয়ে যাচ্ছে গেল স্কুল সার্ভিস কমিশনের ২৬ হজার চাকরি বাতিল মামলার (SSC Recruitment Scam) শুনানি। এর আগে বেশ কয়েকবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির কথা ছিল। তবে মামলাটির শুনানি বারে বারে পিছিয়ে গিয়েছে। আদালত সূত্রে খবর, সময়ের অভাবেই বারংবার মামলা পিছিয়েছে সর্বোচ্চ আদালতে।

এই মামলার দ্রুত শুনানি চেয়ে আদালতের দ্বারস্থ হলে শুনানির কথা জানিয়েছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। তবে অবসরের আগে প্রধান বিচারপতি ‘বিতর্কিত’ মামলার রায়দান করবেন না বলেই মত আইনজীবী মহলের একাংশের। চলতি বছর ১৮ এপ্রিল নিয়োগ দুর্নীতির জেরে এসএসসি ২০১৬ সালের গোটা প্যানেল বাতিল করে দেয় কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। আদালতের এই রায় নিয়ে তোলপাড় শুরু হয়ে যায় গোটা রাজ্যে। উচ্চ আদালতের রায়ে এক ধাক্কায় চাকরি যায় প্রায় ২৬০০০ জনের।

Supreme Court CJI DY Chandrachud

আরও পড়ুন: জামিন পাচ্ছেন পার্থ-অর্পিতা? এল বড় নির্দেশ! সুপ্রিম কোর্টের নির্দেশে ঘুরে যাবে মোড়?

হাইকোর্টের রায়ের ৪৮ ঘণ্টার মধ্যেই তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার, এসএসসি, মধ্যশিক্ষা পর্ষদ। সুপ্রিম কোর্টে সেই মামলা উঠলে আপাতত সকলেরই চাকরি বহাল রাখা হয়েছে। সকলকে রক্ষাকবচ দিয়েছে আদালত। তবে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, দুর্নীতি প্রমাণ হলে শিক্ষকদের (ssc recruitment scam) চাকরি তো যাবেই পাশাপাশি ফেরত দিতে হবে বেতনও। এর জেরে আপাতত ২৬০০০ চাকরির ভাগ্য ঝুলে রয়েছে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর