১৮ বছর আগে আটলজির সাথে রুশ সফরে গেছিলেন মোদী, আজ শেয়ার করলেন স্মৃতি

প্রধানমন্ত্রী মোদী দুই দিনের রাশিয়া সফরে রয়েছেন। অনেক গুরুত্বপূর্ণ চুক্তি ইস্যুতে প্রধানমন্ত্রী মোদী রুশের সফরে রয়েছেন।রাশিয়া আসার সাথে সাথেই তিনি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেছেন। প্রধানমন্ত্রী মোদী 2001 সালে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সাথে তার রাশিয়া সফরের কথা স্মরণ করেছেন। তিনি বলেন যে আমার মনে আছে যে ২০০১ সালের বার্ষিক শীর্ষ সম্মেলন পুতিন রাশিয়ার রাষ্ট্রপতি থাকাকালীন অনুষ্ঠিত হয়েছিল এবং আমি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে অটলজির প্রতিনিধিদলে এসেছি। প্রধানমন্ত্রী সেই সফরের একটি ফটোও শেয়ার করেছেন।

এর আগে, যৌথ সংবাদ সম্মেলনের সময় প্রধানমন্ত্রী মোদী বলেন, ‘প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে ভ্লাদিভোস্টকে আসা আমার পক্ষে সম্মানের বিষয়। আমাকে এখানে আমন্ত্রণ জানানোর জন্য আমি আমার বন্ধু রাষ্ট্রপতি পুতিনকে ধন্যবাদ জানাই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে আজ ভারত ও রাশিয়ার মধ্যে বিশতম শীর্ষ সম্মেলন। যখন প্রথম শীর্ষ সম্মেলন হয়েছিল, আমি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে অটল বিহারী বাজপেয়ীর সাথে এখানে এসেছি এবং তখনও ভ্লাদিমির পুতিন রাষ্ট্রপতি ছিলেন।

আমাদের প্রচেষ্টা দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া। পিএম মোদী বলেছিলেন যে রাশিয়ার সহযোগিতায় ভারতে পারমাণবিক প্ল্যান্ট নির্মিত হচ্ছে, আমরা আমাদের সম্পর্ককে রাজধানীর বাইরে নিয়ে যাচ্ছি। আমি দীর্ঘদিন গুজরাটের মুখ্যমন্ত্রী এবং পুতিন রাশিয়ার অঞ্চলও জানেন। সম্প্রতি ভারত থেকে একটি প্রতিনিধি এখানে এসেছিলেন এবং চুক্তি নিয়ে আলোচনা হয়।প্রধানমন্ত্রী বলেছেন যে ভারত-রাশিয়ানরা প্রতিরক্ষা, কৃষি, পর্যটন, বাণিজ্য নিয়ে এগিয়ে চলেছে। মহাকাশে আমাদের সহযোগিতা অবিচ্ছিন্নভাবে এগিয়ে চলছে।

সম্পর্কিত খবর