আধার আপডেটে বেনিয়ম করলেই ৫০ হাজার টাকা ফাইন! নয়া নিয়ম জারি UIDAI-র

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের (India) প্রত্যেক জনগণের কাছে আধার কার্ড (Aadhar Card) একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে বিবেচিত হয়। এমতাবস্থায়, এবার আধারের প্রসঙ্গে বড় আপডেট সামনে এসেছে। যেটি সকলেরই জেনে রাখা উচিত। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আধার পরিষেবায় অতিরিক্ত চার্জের জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

   

মূলত, আধার পরিষেবা প্রদানের সময়ে যদি কোনো অপারেটর অতিরিক্ত চার্জ নেন সেক্ষেত্রে তাঁকে সাসপেন্ড করার পাশাপাশি তাঁকে নিযুক্ত করা রেজিস্ট্রারকে ৫০,০০০ টাকার জরিমানার মুখোমুখি হতেও হবে বলে বুধবার সংসদে জানানো হয়েছে। এই প্রসঙ্গে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর লোকসভায় একটি লিখিত উত্তরে জানান যে, “ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India, UIDAI) সমস্ত আধার অপারেটরদের বায়োমেট্রিক এবং ডেমোগ্রাফিক বিবরণ আপডেট সহ অন্যান্য আধার পরিষেবার জন্য অতিরিক্ত চার্জ না দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে।”

আরও পড়ুন: চিনের সবথেকে বড় ভুল হবে তাইওয়ানে হামলা করা! এভাবে ভারত মহাসাগরে ফাঁসতে চলেছে ড্রাগন

চন্দ্রশেখর বলেন, “যদি অতিরিক্ত চার্জ নেওয়ার বিষয়ে কোনো রিপোর্ট পাওয়া যায়, সেক্ষেত্রে সেটি তদন্ত করা হবে এবং যদি তা প্রমাণিত হয়, তাহলে সংশ্লিষ্ট এনরোলমেন্ট রেজিস্ট্রারের ওপর ৫০,০০০ টাকার জরিমানা আরোপ ও ওই অপারেটরকে সাসপেন্ড করা হবে।”

আরও পড়ুন: Jio-র গ্রাহকদের জন্য সুখবর! বাজার কাঁপাচ্ছে ৩০ টাকার নিচের এই প্ল্যানগুলি, মিলছে বাম্পার সুবিধা

এছাড়াও, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আরও জানান যে, এই সংক্রান্ত যেকোনো অভিযোগ UIDAI-এর কাছে ইমেলের মাধ্যমে অথবা টোল ফ্রি নম্বর ১৯৪৭-এ কল করে জানাতে পারবেন সাধারন মানুষ। অর্থাৎ, এর ফলে এহেন ঘটনা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। মন্ত্রী জানান যে, একটি আধার নম্বরের তথ্য এনরোলমেন্ট এবং আপডেট করা হয় রেজিস্ট্রার এবং এনরোলমেন্ট এজেন্সিগুলির একটি নেটওয়ার্কের মাধ্যমে। যা কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলির ডিপার্টমেন্ট, পাবলিক সেক্টর কোম্পানি, নির্ধারিত ব্যাঙ্ক এবং সিএসসি ই-গভর্ন্যান্স সহ নিয়ন্ত্রিত সংস্থাগুলি করে থাকে।

A fine of 50,000 rupees if anyone violate the rules in Aadhaar update

মন্ত্রী বলেন, এনরোলমেন্ট এজেন্সিগুলিকে কঠোর নির্বাচনের মানদণ্ডের ভিত্তিতে নির্বাচিত করা হয়। প্রতিটি ব্যক্তিকে একটি UIDAI-সার্টিফায়েড অপারেটর দ্বারা এনরোল করা হয়। যেটি নিয়ন্ত্রিত, অ-প্রত্যাখ্যানযোগ্য এবং নিরাপদ প্রক্রিয়া দ্বারা UIDAI-এর সফ্টওয়্যার ব্যবহার করে হয়।