টাইমলাইনভারত

জাতীয় পতাকার ওপর দাঁড়িয়ে নামাজ! গ্রেফতার হলেও জামিনে মুক্ত দুবাই ফেরত ব্যক্তি

বাংলা হান্ট ডেস্কঃ ভারতের জাতীয় পতাকাকে অবমাননা করে এক ব্যক্তি আর সেই অপরাধেই অভিযুক্তকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। জাতীয় পতাকার উপর দাঁড়িয়ে নামাজ পড়ার অভিযোগে তাকে হেফাজতে নেয় পুলিশ। পরে অবশ্য তার জামিন হয়ে গিয়েছে বলে খবর।

ঘটনাটি ঘটে 8 ই মে এবং সেই দিনকেই জামিনে ছাড়া পায় অভিযুক্ত ব্যক্তি। জানা গিয়েছে, তার নাম মোহাম্মদ তারিক আজিজ। সূত্রের খবর, অসমের বাসিন্দা মোহাম্মদ আজিজ দুবাই থেকে 6E24 ফ্লাইটে চেপে দিল্লি বিমানবন্দরে পৌঁছায় এবং সেখান থেকে আবার ইন্ডিগোর ফ্লাইটে করে ডিমাপুর যাওয়ার জন্য অপেক্ষারত থাকে। এর মাঝেই হঠাৎ মাটিতে ভারতের জাতীয় পতাকা বিছিয়ে তার উপর দাঁড়িয়ে নামাজ পড়া আরম্ভ করে সে। এই ঘটনাটি বোর্ডিং গেটের 1 এবং 3 এর মধ্যে ঘটে বলে জানা যায়।

পরবর্তীতে, সেই কর্মকাণ্ডর জন্য তার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। সূত্রের খবর, সিআইএসএফ কর্মীরা প্রথম এই দৃশ্য দেখতে পায় এবং এরপর মোহাম্মদ আজিজকে আটক করা হয়। এরপর সম্পূর্ণ ঘটনার বিবরণ দেওয়া হয় দিল্লি পুলিশকে। অভিযোগ পেয়ে ‘প্রিভেনশন অফ ইন্টার্নেশনাল অনার 1971’ ধারায় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করে পুলিশ।

বলে রাখা ভালো, এই ধারার নিয়মানুযায়ী কোন ব্যক্তি যদি পাবলিক প্লেসের মধ্যে ভারতের জাতীয় পতাকা কিংবা সংবিধানের কোন অংশকে বিকৃত করে কিংবা অবমাননা করে, তাহলে এটি একটি আইনবিরুদ্ধ কাজ হিসেবে গণ্য করা হয় এবং এক্ষেত্রে অপরাধীর তিন বছরের জেল কিংবা জরিমানা অথবা এই দুই একসাথে হতে পারে।

দিল্লি পুলিশের তরফ থেকে এরপর অভিযুক্ত ব্যক্তির পাসপোর্ট, তার বোর্ডিং পাসের ফটোকপি এবং সেই তিরঙ্গা বাজেয়াপ্ত করা হয়। ডিসিপি মেট্রো, জিতেন্দ্র মনি ত্রিপাঠীর কথায়, “সিআইএসএফ দ্বারা আমাদের খবর দেওয়া হয়। এরপর অভিযুক্ত ব্যক্তিকে আমরা আটক করি। তবে যেহেতু এটি একটি জামিনযোগ্য অপরাধ, সেই কারণে পরে তাকে ‘CRPC ধারা 144’-এর অধীনে একটি নোটিশ দিয়ে মুক্তি দেওয়া হয়।

Related Articles

Back to top button